ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মে ৯, ২০২৩
ইউক্রেন যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনা পুতিনের

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের লড়াইয়ের সমতুল্য বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কোর রেড স্কয়ারে বিজয় দিবসের কুচকাওয়াজের সময় পুতিন রাশিয়াকে এমন এক যুদ্ধের শিকার বলে উল্লেখ করেন, যে যুদ্ধ রাশিয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে।

যদিও ইউক্রেন আক্রমণের নির্দেশ তিনিই দিয়েছেন। বিবিসি।

ভ্লাদিমির পুতিন বিজয় দিবসের ভাষণে আরও বলেন যে, বিশ্ব এক সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে এবং রাশিয়ার বিরুদ্ধে প্রকৃত যুদ্ধ ঘোষণা করা হয়েছে।

তিনি দাবি করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন যেমন নাৎসিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল, এখন সেভাবেই রাশিয়া তার সার্বভৌমত্ব রক্ষায় লড়াই চালাচ্ছে।

পুতিন বলেন, রাশিয়া একটি শান্তিপূর্ণ ভবিষ্যৎ চায়। ঘৃণা ও রাশিয়াভীতির বীজ বপনের জন্য তিনি পশ্চিমা দেশগুলোকে দায়ী করেন। তিনি বলেন, পশ্চিমা বিশ্ব এমনকি পারিবারিক মূল্যবোধও ধ্বংস করে দিচ্ছে।

তিনি ইউক্রেনের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে নাৎসীদের সঙ্গে তুলনা করে বলেন, পশ্চিমারা ভুলে গেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের কারা পরাজিত করেছিল।  পূর্ব ইউক্রেনের জনগণকে রক্ষা করা এবং ওই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব রাশিয়া নিয়েছে।

তিনি বলেন, রাশিয়ার প্রত্যেকটি মানুষ ইউক্রেনে চলমান ‘বিশেষ রুশ সামরিক অভিযানে’ অংশ নেওয়া সৈন্যদের সমর্থনে ঐক্যবদ্ধ।  
 
মস্কোয় বিজয় দিবসের কুচকাওয়াজ এ বছর আগের তুলনায় কিছুটা ম্লান হলেও বেলারুশ এবং মধ্য এশিয়ার কিছু দেশসহ সাবেক সোভিয়েত দেশগুলোর কিছু নেতা তাতে যোগ দেন।

রাশিয়া ৯ মে বিজয় দিবস পালন করে থাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের স্মরণে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মে ৮, ২০২৩

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।