ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় নিহত ৩৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মে ১৪, ২০২৩
বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় নিহত ৩৩ ফাইল ফটো

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর উত্তর-পশ্চিমাঞ্চলে সন্ত্রাসী হামলায় অন্তত ৩৩ জন নিহত হয়েছে। দেশটির মৌহন প্রদেশে এ হামলার ঘটনা ঘটে।

 

শনিবার (১৩ মে) এ হামলার ঘটনা ঘটে বলে জানান প্রদেশের গভর্নর বাবো পিয়েরে বাসিঙ্গা

রোববার (১৪ মে) গভর্নর এক বিবৃতিতে জানান, স্থানীয় সময় বিকেল ৫টার দিকে মৌহন প্রদেশের চেরিবা বিভাগের ইউলৌ গ্রামে কাপুরুষিত এ বর্বর হামলা চালানো হয়।

তিনি আরও জানান, শান্তিপ্রিয় গ্রামবাসী যখন নদীর ধারে সবজি আবাদে ব্যস্ত ছিলেন, ঠিক তখন সশস্ত্র সন্ত্রাসীরা তাদের ওপর হামলা চালায়। এতে কমপক্ষে ৩৩ জনের প্রাণহানি ঘটে।

২০১৫ সাল থেকে পশ্চিম আফ্রিকার এ দেশটিতে নিরাপত্তাহীনতার কারণে অনেকের প্রাণহানি ঘটেছে। সেই সঙ্গে হাজার হাজার মানুষকে করেছে বাস্তুচ্যুত।

বুরকিনা ফাসো আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশগুলোর অন্যতম। প্রতি বছর এ দেশের হাজার হাজার লোক পার্শ্ববর্তী দেশগুলোতে, যেমন ঘানা বা আইভরি কোস্টে কাজ খুঁজতে বিশেষ করে মৌসুমী কৃষিকাজের জন্য পাড়ি জমায়।

১৯৬০ সালে স্বাধীনতা অর্জনের আগ পর্যন্ত এটি একটি ফরাসি  উপনিবেশ ছিল। ১৯৮৫ সালে দেশটির নাম বদলে রাখা হয় বুরকিনা ফাসো, যার অর্থ ‘নৈতিক জাতির দেশ’।  দেশটি আগে আপার ভোল্টা নামে পরিচিত ছিল।

সূত্র: সিনহুয়া

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মে ১৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।