ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কয়লা খনির মালিকানা নিয়ে পাকিস্তানে সংঘর্ষে নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, মে ১৬, ২০২৩
কয়লা খনির মালিকানা নিয়ে পাকিস্তানে সংঘর্ষে নিহত ১৬

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি কয়লা খনির মালিকানা নিয়ে দ্বন্দ্বে দুই নৃগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন অন্তত ১০ জন। খবর আল জাজিরা।

কর্মকর্তারা বলছেন, সোমবার (১৬ মে) রাতের দিকে এই সংঘর্ষের ঘটনা ঘটে। খনিটির অবস্থান আফগানিস্তান সীমান্তে খাইবার পাখতুনখোয়া প্রদেশের দারা আদম খেল

স্থানীয় পুলিশ কর্মকর্তা জাহিদ খান দুই নৃগোষ্ঠীর সংঘর্ষে ১৬ মৃত্যুর খবর নিশ্চিত করেন। নৃগোষ্ঠী দুটি হলো সানি খেল ও আখরওয়াল।

জাহিদ খান মঙ্গলবার আল জাজিরাকে বলেন, সানি খেল নৃগোষ্ঠীর ১১ সদস্য এবং আখরওয়াল নৃগোষ্ঠীর পাঁচ সদস্য গতরাতের সংঘর্ষে নিহত হয়েছেন।

তিনি বলেন, সমস্যা সমাধানে জিরগায় (নৃগোষ্ঠীদের কাউন্সিল সভা) দুই পক্ষ অস্ত্রবিরতিতে রাজি হয়েছে।

খান বলেন, দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও সমস্যা সমাধানে বেশ কয়েকটি জিরগা হয়েছে। কিন্তু এই ঘটনা ঘটেই যাছে। সংঘর্ষে অনেক মানুষ নিহত হয়েছেন।

পুলিশের এই কর্মকর্তা বলেন, সানি খেল নৃগোষ্ঠীর লোকেরা অপরাধীদের গ্রেপ্তার জানিয়ে মহাসড়কে বিক্ষোভ জানিয়েছেন।  

তিনি বলেন, স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা নৃগোষ্ঠীগুলোর মধ্যস্থতা করছেন। শিগগিরই এই সমস্যার সমাধানে পৌঁছানো যাবে বলে আমরা আশাবাদী।

খাইবার পাখতুনখোয়ার কোহাত জেলার দারা আদম খেলে কয়লার বিশাল মজুত রয়েছে। এই স্থানটি আগের ফেডারেলি অ্যাডমিনিস্টারড ট্রাইবাল এরিয়ার (এফএটিএ) অংশ ছিল। ২০১৮ সালে তা খাইবার পাখতুনখোয়ার অন্তর্ভুক্ত হয়।  

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, মে ১৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।