ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তালিবানের সর্বোচ্চ নেতার সঙ্গে বৈঠকে বসেছিলেন কাতারের প্রধানমন্ত্রী 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মে ৩১, ২০২৩
তালিবানের সর্বোচ্চ নেতার সঙ্গে বৈঠকে বসেছিলেন কাতারের প্রধানমন্ত্রী 

কাতারের প্রধানমন্ত্রী চলতি মাসের প্রথম ভাগে তালিবানের সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠক প্রায় দুই বছর আগে আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে তালিবানের আন্তর্জাতিক বিচ্ছিন্নতা অবসানে নতুন প্রচেষ্টার ইঙ্গিত দেয়।

গেল ১২ মে কাবুলে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে তালিবানে সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা ও কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি আলোচনাও সেরেছেন।  

আনুষ্ঠানিকভাবে এই বৈঠকের কোনো কিছু প্রকাশ করা হয়নি।

কাতার নিউজ এজেন্সি বলছে, আল থানির সফর এমন এক পরিস্থিতিতে ঘটল যখন দেশটির রাজনৈতিক নেতৃত্ব বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলছে যাতে তত্ত্বাবধায়ক সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক সহজতর করার পাশাপাশি আফগান জনগণের নিরাপত্তা নিশ্চিত ও সমৃদ্ধি অর্জন করতে চাইছে।
 
রয়টার্স বলছে, এক কূটনৈতিক সূত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডনকেও দুই দেশের মধ্যে আলোচনার বিষয়ে অবহিত করা হয়েছে।  

আল-জাজিরার সাংবাদিক ওসামা বিন জাভেইদ বলেন, তিনি হাইবাতুল্লাহর সঙ্গে সংক্ষিপ্ত আলোচনা করেছেন। এটি খুব গুরুত্বপূর্ণ কারণ একবারই কোনো আন্তর্জাতিক নেতা তার সঙ্গে সাক্ষাৎ করলেন। তারা অনেকগুলো বিষয়ে আলোচনা করেছেন, বিশেষ করে নিরাপত্তা।

কাবুল তালিবানের কব্জায় আসার পর থেকে যুক্তরাষ্ট্র বাণিজ্যিক নিষেধাজ্ঞাসহ সম্পদ আটকে রাখার মতো বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মে ৩১, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।