ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনে ত্রাণ সহায়তা শেষ হওয়া উচিত নয়: জাতিসংঘের মানবিক প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
ফিলিস্তিনে ত্রাণ সহায়তা শেষ হওয়া উচিত নয়: জাতিসংঘের মানবিক প্রধান

ফিলিস্তিনে অবরুদ্ধ গাজা উপত্যকায় ত্রাণ সহায়তা দেওয়া ‘শেষ হওয়া উচিত নয়’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবিক বিভাগের প্রধান মার্টিন গ্রিফিথস।

তিনি বলেন, আমি বিশ্বাস করি- এ সহায়তা গাজার মানুষের জন্য খাবার-পানি, ওষুধ ও জ্বালানিসহ প্রয়োজনীয় সরবরাহ প্রদানের একটি টেকসই সূচনা হতে যাচ্ছে।

মার্টিন গ্রিফিথস আরও বলেন, সহায়তাবাহী ২০টি ট্রাক মিশর থেকে গাজায় পৌঁছতে রাফাহ ক্রসিং ছেড়েছে। এ সহায়তা শেষ হওয়া উচিত নয়।

সহায়তার বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনও। তিনি বলেন, ফিলিস্তিনের নিরীহ মানুষের দুর্ভোগ কমাতে রাফাহ ক্রসিং চালু করা ‘একটি গুরুত্বপূর্ণ ও প্রথম পদক্ষেপ’।

ফিলিস্তিনের স্থানীয় সময় সকালে দিকে গাজা ও মিশরের মধ্যে রাফাহ সীমান্ত খুলে দেওয়া হয়। এরপরই ওষুধ ও খাবারসহ ত্রাণবাহী ট্রাক গাজায় ঢোকে।

সিএনএন বলেছে, ২০টি ট্রাক গাজার অভ্যন্তরে ঢোকার পর সীমান্ত দ্রুত বন্ধ করে দেওয়া হয়।

হামাস নিয়ন্ত্রিত সরকারি গণমাধ্যম জানিয়েছে, অবরুদ্ধ গাজায় যে ২০ ট্রাক ত্রাণ বহর প্রবেশ করেছে তাতে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং সীমিত পরিমাণে টিনজাত খাবার আছে।

এর আগে সকাল থেকে সীমান্ত অতিক্রমের জন্য অপেক্ষায় ছিল ত্রাণবাহী ট্রাকগুলো। জাতিসংঘের একটি সংস্থা বলছে, এই ত্রাণের পরিমাণ গাজার প্রয়োজনীয় চাহিদার চেয়ে অনেক কম। যাকে জাতিসংঘ ‘সাগরে এক বিন্দু জল ফেলার’ সঙ্গে তুলনা করেছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।