ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজার ঘটনা যারা চুপচাপ দেখে যেতে পারে তাদের হৃদয় পাথরের তৈরি: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
গাজার ঘটনা যারা চুপচাপ দেখে যেতে পারে তাদের হৃদয় পাথরের তৈরি: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন যাদের হৃদয় পাথরের তৈরি শুধুমাত্র তারাই চুপচাপ গাজার ঘটনা দেখে যেতে পারে। যেখানে ইসরায়েল প্রায় চার সপ্তাহ ধরে আকাশ ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে।

শুক্রবার মস্কোতে এক সভায় বক্তৃতাকালে পুতিন সতর্ক করেন এই দুঃসহ ঘটনাগুলো সহিংসতাকে উসকে দিতে ব্যবহৃত হতে পারে আর এই জন্যই আবেগ থেকে সরে আসা প্রয়োজন।

তিনি বলেন, ঘটতে থাকা ভয়াবহতার কারণে সেখানে ক্রোদের স্ফুলিঙ্গ তৈরি করা সহজ, খুবই সহজ। আপনি যখন এই দুর্দশা দেখেন এবং রক্তাক্ত শিশুদের দিকে তাকান, তখন আপনার হাত মুষ্টিবদ্ধ হয়ে যায়, আপনার চোখে জল আসে। এটি হল যে কোনো মানুষ সাধারণ প্রতিক্রিয়া। যদি এই প্রতিক্রিয়া কারো না থাকে, তাবে সে হৃদয়হীন, তার হৃদয় পাথরের তৈরি।

রাশিয়ার দাগেস্তান প্রশাসনিক কেন্দ্র মাখাচকালা অঞ্চলের বিমানবন্দরে ২৯ অক্টোবর অস্থিরতার বিষয়ে মন্তব্য করতে গিয়ে পুতিন বলেন, ইসরায়েল থেকে ফিরে আসা ইহুদিদের ওপর হামলা ফিলিস্তিনিদের কোনো ভাবেই সাহায্য করবে না।

তিনি জোর দিয়ে বলেন, আমাদের অবশ্যই এই সমস্ত ঘটনাগুলোকে যৌক্তিকভাবে উপলব্ধি করতে হবে, বুঝতে হবে এই সব কোথা থেকে আসে এবং এই আশুভ শক্তির মূল কোথায়।

ইউক্রেনের দুর্নীতিগ্রস্থ প্রশাসনের কারণে কিয়েভের কাছে সরবরাহ করা অস্ত্র মধ্যপ্রাচ্যে চলে যাচ্ছে বলেও দাবি করেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, এখন তারা বলছে ইউক্রেন পাঠানো অস্ত্র মধ্যপ্রাচ্যে দেখা যাচ্ছে। অবশ্যই এটা ঘটছে কারণ তারা (ইউক্রেনীয়রা) অস্ত্র বিক্রি করছে। সেখান থেকে তা (পশ্চিমা অস্ত্র) তালেবানসহ অন্য সব জায়গায় যাচ্ছে।

বিপুল সংখ্যক হতাহতের পাশাপাশি গাজার ২৩ লাখ বাসিন্দা ইসরায়েলের অবরোধের কারণে খাদ্য, পানি, জ্বালানি এবং ওষুধের সংকটে ভুগছে যাদের অধিকাংশই বাস্তুচ্যুত নারী ও শিশু। যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক আহ্বান তেল আবিব বারবার উপেক্ষা করছে। আল-আকসা মসজিদে মুসল্লিদের ধারাবাহিক নির্জাতনের প্রতিবাদে ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১৪শ জনেরও বেশি মানুষ নিহত হয়। ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি পাল্টা হামলায় কমপক্ষে ৯২২৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে অন্তত ২৪ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

 

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২৩ 

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।