ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে লাইভ অনুষ্ঠানে রেডিও সাংবাদিককে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
ফিলিপাইনে লাইভ অনুষ্ঠানে রেডিও সাংবাদিককে গুলি করে হত্যা

ফিলিপাইনে এক রেডিও সাংবাদিক লাইভ অনুষ্ঠানে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। দেশটির প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র পুলিশকে এই হত্যাকাণ্ডের তদন্তের নির্দেশ দিয়েছেন।

গেল বছরের জুনে দায়িত্ব নেওয়ার পর এটি চতুর্থ সাংবাদিক হত্যার ঘটনা।

ওই রেডিও সাংবাদিকদের নাম জুয়ান জুমালন। তিনি ডিজে জনি ওয়াকার নামেও পরিচিত ছিলেন। রোববার সকালে দক্ষিণের শর কালাম্বায় নিজের বাড়ি থেকে অনুষ্ঠান সম্প্রচারের সময় অজ্ঞাত হামলাকারী তাকে গুলি করে হত্যা করেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্ট অব দ্য ফিলিপাইনস (এনইউজেপি)।  

বিবৃতিতে এনইউজেপি বলছে, এটি নির্লজ্জ হত্যাকাণ্ডের ঘটনা ফেসবুক লাইভস্ট্রিম অনুষ্ঠানে ধরা পড়েছিল।  

ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এক বিবৃতিতে বলেন, সাংবাদিকদের ওপর হামলা আমাদের গণতন্ত্রে বরদাশত করা হবে না। যারা সংবাদপত্রের স্বাধীনতাকে হুমকির মুখে ফেলবে, তারা নিজের কর্মফল ভোগ করবে।  

পুলিশ জানিয়েছে, খুনি শ্রোতা হওয়ার ভান করে স্টুডিওতে প্রবেশ করে, জুমালনকে দুবার গুলি করে, তার সোনার নেকলেস ছিনিয়ে নেয়। পরে একটি মোটরবাইকে বাইরে অপেক্ষারত সহযোগীকে নিয়ে পালিয়ে যায়।

ফিলিপাইনে গণমাধ্যম শিল্প বেশ প্রাণবন্ত। তবে দেশটি বিশ্বে সাংবাদিকদের জন্য ভয়াবহ জায়গা। এক বিবৃতিতে এনইউজেপি বলেছে, ১৯৮৬ সালে গণতন্ত্র পুনরুদ্ধারের পর নিহত হওয়া ১৯৯তম সাংবাদিক হলেন জুমালন।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।