ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হামাসের শতাধিক সুড়ঙ্গ ধ্বংসের দাবি ইসরায়েলি বাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
হামাসের শতাধিক সুড়ঙ্গ ধ্বংসের দাবি ইসরায়েলি বাহিনীর

ইসরায়েলি সামরিক বাহিনী তদের গাজা অভিযানে এখন পর্যন্ত হামাসের অন্তত ১৩০টি সুড়ঙ্গ ধ্বংস করেছে বলে দাবি করেছে। তাদের মতে, এসব সুড়ঙ্গ ইসরায়েলি বাহিনীর উপর হামলার কাজে হামাসের যোদ্ধারা ব্যবহার করতেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, গাজার উত্তর-পূর্বাঞ্চলের বেইত হানোউন এলাকায় একটি সুড়ঙ্গ ধ্বংস করা হয়েছে। সুড়ঙ্গটি একটি বিদ্যালয়ের পাশে ছিল। আমাদের সামরিক প্রকৌশলীরা গাজায় লড়াই চালিয়ে যাচ্ছেন। তারা শত্রুদের সুড়ঙ্গ শনাক্ত, উন্মুক্ত ও ধ্বংস করছেন।

অবরুদ্ধ গাজায় পণ্য ও ব্যক্তির প্রবেশ করতে এবং বের হতে ইসরায়েলের অনুমতি দরকার হয়। যার কারণে হামাস তাদের সামরিক পণ্য আনা-নেওয়ার জন্য এসব সুড়ঙ্গ তৈরি করেছে। ধারণা করা হয় গাজায় ৩শ' কি.মি'র বেশি সুড়ঙ্গ পথ তৈরি করেছে হামাস।

৭ অক্টোবরের পর থেকে গাজা জুড়ে শুরু হওয়া ইসরায়েলি হামলায় ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই অস্থিরতায় ফিলিস্তিনের পশ্চিম তীরে নিহতের সংখ্যা ১৬৩ জন। গাজায় এই ইসরায়েলি হামলা গুলোতে ৪ হাজারের বেশি শিশু নিহত হয়েছে। সম্প্রতি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, গাজা ‘শিশুদের জন্য গোরস্থানে’ পরিণত হচ্ছে।

এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা গাজায় যুদ্ধবিরতি কার্যকরের দাবি তুলছে। হামাসও যুদ্ধবিরতির দাবি জানিয়েছে, তারা বলছে যুদ্ধবিরতি কার্যকর হলে তারা অন্তত কিছু বন্দিকে মুক্তি দেবে। কিন্তু নেতানিয়াহু বরাবর এ দাবি নাকচ করে আসছেন।

 

বাংলাদেশ সময়: ১১০৩ঘণ্টা,নভেম্বর ০৯,২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।