ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ত্রোপচারে গাজার চিকিৎসকদের শেষ সম্বল ফ্ল্যাশলাইট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
অস্ত্রোপচারে গাজার চিকিৎসকদের শেষ সম্বল ফ্ল্যাশলাইট

প্যালেস্টাইন রেড ক্রিসেন্টের আল-কুদস হাসপাতালের স্বাস্থ্য কর্মীরা জ্বালানি সংকট-বিদ্যুৎ বিভ্রাটের মত গুরুতর পরিস্থিতির মধ্যেও কাজ করে যাচ্ছেন। তীব্র জ্বালানি সংকটের কারণে গাজার হাসপাতালগুলোতে অস্ত্রোপচারের জন্য ‘আদিম’ পদ্ধতি অবলম্বন করতে হচ্ছে তাদের।

বিদ্যুৎ বিভ্রাটের কারণে অন্ধকার কক্ষে ফ্ল্যাশলাইট জ্বালিয়ে অস্ত্রপচার করতে বাধ্য হচ্ছেন সার্জনরা।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের বলছে, জ্বালানি শেষ হয়ে যাওয়ার কারণে কয়েক ঘণ্টার মধ্যে আল-কুদস হাসপাতালকে তার সমস্ত কার্যক্রম বন্ধ করে দিতে হতে পারে।

আল-কুদস হাসপাতালটি বর্তমানে ইন্টারনেটসহ সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন, ইসরায়েলি বোমা হামলার কারণে সমস্ত প্রবেশ পথ অবরুদ্ধ, কিন্তু তা সত্ত্বেও  হাসপাতালের কর্মীরা প্রয়োজনীয় অস্ত্রপচার বজায় রাখতে সচেষ্ট রেয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ১৮টি হাসপাতাল এবং ৪৬টি স্বাস্থ্য কেন্দ্র বন্ধ হয়ে গেছে। ৩ হাজারের বেশি শিশু গুরুত্বপূর্ণ অনকোলজি এবং ডায়ালাইসিস চিকিত্সার সেবা বঞ্চিত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এক মাসেরও বেশি সময় ধরে ৫০ হাজারের বেশি গর্ভবতী মহিলাকে প্রয়োজনীয় প্রসবপূর্ব এবং প্রসবোত্তর সেবা দেওয়া যায়নি।

গত ২৪ ঘণ্টায় অবরুদ্ধ আল-শিফাসহ গাজা উপত্যকার প্রায় সব হাসপাতালই ইসরায়েলি বিমান হামলার মুখে পড়েছে। ৭ অক্টোবর পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় হাসপাতাল, বাসস্থান এবং উপাসনালয়সহ সকল স্থানে নির্বিচার বিমান হামলা শুরু করেছে।

ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ১১ হাজার ৭৮ ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ৪ হাজার ৫০৬টি   শিশু এবং ৩ হাজার ২৭ জন মহিলা রয়েছে।

 

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।