ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নিরাপত্তা পরিষদে গাজায় ‘বর্ধিত মানবিক বিরতি’র প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
নিরাপত্তা পরিষদে গাজায় ‘বর্ধিত মানবিক বিরতি’র প্রস্তাব পাস

ফিলিস্তিন ও ইসরায়েলের যুদ্ধের প্রায় দেড় মাসের মাথায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অবশেষে ‘বর্ধিত মানবিক বিরতির’ প্রস্তাব পাস হয়েছে। ১৫ নভেম্বর গাজায় মানবিক বিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব দেয় মাল্টা।

মানবিক বিরতি প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২ সদস্য ভোট দিয়েছে। কোনো সদস্য রাষ্ট্র প্রস্তাবের বিপক্ষে ভোট না দিলেও ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া।  খবর আলজাজিরা ও সিএনএন।

ফিলিস্তিন ও ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার গাজায় পর যুদ্ধ বিরতি বা মানবিক বিরতি বাস্তবায়নের লক্ষ্যে নিরাপত্তা পরিষদ পঞ্চমবারের বৈঠক ছিল এটি। আগের বৈঠকে উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় পাস হয়নি।

পাস হওয়া প্রস্তাবে নির্দিষ্ট সময়সীমা উল্লেখ করা না হলেও রেড ক্রস, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও অন্যান্য নিরপেক্ষ মানবিক সংগঠনগুলোকে ত্রাণ কার্যক্রম পরিচালনার সুযোগ করে দিতে ‘পর্যাপ্ত সংখ্যক দিন’র জন্য জরুরি ভিত্তিতে বর্ধিত মানবিক বিরতি ও করিডর খুলে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।  এ ছাড়া গাজায় হামাসের হাতে জিম্মি সব ইসরায়েলি ও বিদেশি নাগরিককে মুক্তি দেওয়ার দাবি জানানো হয়েছে।

প্রস্তাবটি পালনে জাতিসংঘের সদস্য রাষ্ট্র গুলোর জন্য আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। যদিও নিরাপত্তা পরিষদের এ ধরনের অনেক প্রস্তাব ইতোপূর্বে ইসরায়েল মেনে চলেনি।

গত ৭ অক্টোবর থেকে গাজায় শুরু হওয়া ইসরায়েলি হামলায় আজ পর্যন্ত ১১ হাজার ৩০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে সাড়ে সাত হাজারের বেশি নারী ও শিশু রয়েছে।

বাংলাদেশ সময়: ০৭২৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।