ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতির বিপক্ষে ভোট দিলো যে ১০ দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
গাজায় যুদ্ধবিরতির বিপক্ষে ভোট দিলো যে ১০ দেশ

গাজায় মানবিক যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) পাস হওয়া প্রস্তাবটির বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ ১০টি দেশ। পক্ষে ভোট দিয়েছে  ১৫৩টি দেশ।

আর ২৩টি দেশ ভোটদানে বিরত ছিল।

মঙ্গলবার ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়। যদিও রেজল্যুশনটি বাধ্যতামূলক নয়, তবে এটি বিশ্বব্যাপী মতামতের সূচক হিসাবে কাজ করে।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েল ছাড়া বিপক্ষে ভোট দেওয়া অন্য দেশগুলো হলো অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র, গুয়াতেমালা, লাইবেরিয়া, মাইক্রোনেশিয়া, নাউরু, পাপুয়া নিউ গিনি ও প্যারাগুয়ে।  

আর ভোট দেওয়া থেকে বিরত ছিল আর্জেন্টিনা, বুলগেরিয়া, কেপ ভার্দে, ক্যামেরুন, ইকুয়েটোরিয়াল গিনি, জর্জিয়া, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, লিথুয়ানিয়া, মালাবি, মার্শাল দ্বীপপুঞ্জ, নেদারল্যান্ডস, পালাউ, পানামা, রোমানিয়া, স্লোভাকিয়া, দক্ষিণ সুদান, টোগো, টোঙ্গা, ইউক্রেন, যুক্তরাজ্য ও উরুগুয়ে।

গাজায় ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামলা বন্ধে ইসরায়েলের ওপর চাপ আন্তর্জাতিক চাপের মধ্যেই জাতিসংঘের সাধারণ পরিষদে যুদ্ধবিরতির আহ্বানের প্রস্তাবের ওপর ভোট হলো।

উপত্যকাটিতে এ পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে, যার বেশিরভাগই নারী ও শিশু। সেখানকার ২৩ লাখ বাসিন্দার ৮০ ভাগই বাস্তুচ্যুত।

বিরামহীন বিমান হামলা এবং ইসরায়েলি অবরোধ ফিলিস্তিনি ভূখণ্ডে মানবেতর পরিস্থিতি তৈরি করেছে, যেটিকে জাতিসংঘের কর্মকর্তারা ‘মর্ত্যের নরক’ বলে আখ্যা দিয়েছেন। ইসরায়েলি সামরিক হামলা গাজা উপত্যকায় খাদ্য, জ্বালানি, পানি ও বিদ্যুতের প্রবেশাধিকার কঠোরভাবে সীমিত করেছে।

গেল শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) যুদ্ধবিরতির একটি প্রস্তাব উঠলেও তা ব্যর্থ হয়। যুক্তরাষ্ট্র এতে ভেটো দেয়।  

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
আরএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।