ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিম তীরে অভিযান-গ্রেপ্তার, বেথলেহেমে ইসরায়েলি হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২৩
পশ্চিম তীরে অভিযান-গ্রেপ্তার, বেথলেহেমে ইসরায়েলি হামলা

ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে বড়দিন শুরু হয়েছে জেনিন শরণার্থী শিবিরে হামলা ও বেশ কয়েকজনকে গ্রেপ্তারের মধ্য দিয়ে। সোমবার সকালে অঞ্চলজুড়ে অভিযান চালায় ইসরায়েল।

খবর আল জাজিরার।

অভিযানে ইসরায়েলি বাহিনী বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে। ১৭ বছর বয়সী এক কিশোর গুলিবিদ্ধ হয়েছে। ইসরায়েলি হামলার শিকার শহরগুলোর মধ্যে বেথলেহেমও রয়েছে।  

জেনিনকে সাধারণত দখলদারত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হিসাবে দেখা হয়। ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর জেনিন বারবার ইসরায়েলি বাহিনীর হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।  

সোমবার ইসরায়েলি বাহিনীর অভিযানে ফ্লেয়ার বোমা ফাটানোর বিষয়টি জানিয়েছে জেনিন-ভিত্তিক ফ্রিডম থিয়েটার।

জেনিন শরণার্থী শিবির থেকে আল জাজিরার সংবাদদাতা ইমরান খান বলেন, ইসরায়েলি বাহিনী অন্তত ১০টি বাড়িতে অভিযান চালিয়েছে। তারা ফিলিস্তিনিদের গ্রেপ্তার করার জন্য খুঁজছিল বলে জানায়। তবে কাউকে আটক করা হয়নি।  

খান বলেন, ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনি যোদ্ধাদের বেরিয়ে এসে আত্মসমর্পণের আহ্বান জানায়। কিন্তু তাতে কিছু হয়নি। বাসিন্দারা বলছেন, এটি হয়রানি ছাড়া কিছুই নয়।  

তিনি বলেন, জেনিন শরণার্থী শিবির এখন অধিকৃত পশ্চিম তীরে অন্যান্য শিবিরের মধ্যে সবচেয়ে বেশি অভিযানের শিকার। ইসরায়েলি বাহিনী শিবিরে প্রতিরোধ ও জাতীয়তাবাদের প্রতীকগুলো ধ্বংস করছে।  

জেনিন শিবির ও আশপাশের অঞ্চলগুলোতে অভিযান শেষ হয়েছে বলে খবর পাওয়া গেছে। জেনিনের উত্তর-পূর্বে আল-জালামা গ্রামে অন্তত ৯ তরুণ গ্রেপ্তার হয়েছেন।

নাবলুস, জেরিকো, রামাল্লাহ ও বেথলেহেমও রাতভর ইসরায়েলি হামলার শিকার হয়েছে বলে জানিয়েছেন আল জাজিরার সংবাদদাতা হামাদাহ সালহুত। খ্রিস্টান ধর্মাবলম্বীদের বিশ্বাস, বেথলেহেম যিশু খ্রিস্টান।

নাবলুসের উত্তরপশ্চিমের বুরকা গ্রামে ইসরায়েলি বাহিনী জ্যেষ্ঠ নাগরিকসহ অন্তত ২০ জনকে গ্রেপ্তার করেছে।  

ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা বলছে, তুবাসের উত্তরে আকাবা শহরে ইসরায়েলি বাহিনীর অভিযানে ১৭ বছর বয়সী এক কিশোরের গলায় গুলি লেগেছে।  

ওয়াফা প্রতিবেদনে জানিয়েছে, ইসরায়েলি বাহিনী তুবাস থেকে আরেক বাসিন্দাকে গ্রেপ্তার করেছে।  

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিম তীরে সহিংসতা ও গ্রেপ্তার বেড়েছে।  ইসরায়েলি অনুপ্রবেশকারীরা ৭ অক্টোবর থেকে পশ্চিম তীরে ৩০৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।