ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরতির আলোচনায় আগ্রহ হারিয়েছেন নেতানিয়াহু   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
যুদ্ধবিরতির আলোচনায় আগ্রহ হারিয়েছেন নেতানিয়াহু   

যুদ্ধবিরতির বিষয়ে হামাসের দাবিগুলো ‘ভ্রান্তিপূর্ণ’ দাবি করে মিশরে চলমান গাজা যুদ্ধবিরতির আলোচনা স্থগিত করেছে ইসরায়েল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই আলোচনা চালিয়ে যাওয়ার কোনো যুক্তি দেখছেন না।

শনিবার নেতানিয়াহু বলেন, আন্তর্জাতিক চাপের মুখে ইসরায়েল ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে না। এসময় তিনি বলেন, শুধু কোনো পূর্বশর্ত ছাড়া দুই পক্ষের আলোচনার মাধ্যমেই এমন লক্ষ্যে পৌঁছানো যেতে পারে। খবর রয়টার্স।

গাজায় আরও একবার যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে এবং হামাসের হাতে আটক থাকা ১০০ জনেরও বেশি ইসরায়েলি বন্দিকে মুক্তি দেওয়ার লক্ষ্যে কায়রোতে মিশর এবং কাতারের মধ্যস্থতায় চলমান আলোচনা গত মঙ্গলবার সিদ্ধান্তহীনভাবে শেষ হয়। আবারও এই আলোচনা শুরু হওয়ার কথা থাকলেও ইসরায়েলের পক্ষ থেকে সাড়া মিলছে না।

আলোচনায় সাড়া না দেওয়ার ব্যাপারে নেতানিয়াহুকে প্রশ্ন করা হলে তিনি বলেন,  হামাসের কাছ থেকে বিভ্রান্তিকর দাবি ছাড়া আমরা কিছুই পাইনি। এই দাবিগুলোর মধ্যে রয়েছে যুদ্ধের অবসান এবং হামাসকে তাদের মত ছেড়ে দেওয়া, ইসরায়েলি কারাগার থেকে হাজার হাজার ‘খুনি’কে মুক্ত দেওয়া, এমনকি জেরুজালেমের বিষয়েও তাদের দাবি রয়েছে।

তিনি বলেন, ইসরায়েলি প্রতিনিধিরা কায়রোতে বসেছিলেন এবং তাদের কথা শুনেছিলেন। তাদের দাবির কোনো পরিবর্তন আসেনি। এক ন্যানোমিটারও পরিবর্তন আসেনি। পরিবর্তন না দেখা ইসরায়েলি প্রতিনিধিদের আলোচনায় ফিরে যাওয়ার কোনো কারণ নেই।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।