ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান জাতীয় পরিষদ

উদ্বোধনী অধিবেশনে নতুন এমপিদের শপথ, পিটিআইয়ের হট্টগোল 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
উদ্বোধনী অধিবেশনে নতুন এমপিদের শপথ, পিটিআইয়ের হট্টগোল 

সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) সংরক্ষিত আসন বরাদ্দ দেয়ার বিষয়টি সুরাহা না হওয়ায় অধিবেশন ডাকতে অস্বীকৃতি জানাচ্ছিলেন পাকিস্তানের প্রেসিডেন্ট আলভি। তবে শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেছেন তিনি।

পাকিস্তানে সাধারণ নির্বাচনের ২১ দিনের মধ্যে জাতীয় পরিষদের অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৮ ফেব্রুয়ারি  সাধারণ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয় সেই হিসাবে আগামী ২৯ ফেব্রুয়ারি মধ্যেই অধিবেশন আহ্বান করতে হতো।  

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকাল ১০টায় অধিবেশন শুরু হওয়ার কথা থাকলেও ১ ঘণ্টা দেরিতে শুরু হয় অধিবেশন। আজ উদ্বোধনী অধিবেশনের শুরুতে নির্বাচিত সব পার্লামেন্ট সদস্য শপথ নেন। অধিবেশন যোগ দিয়ে ইমরান এবং পিটিআইয়ের পক্ষে স্লোগান দেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সদস্যরা।

এই সময় তারা ইমরান খানের ছবি সম্বলিত ব্যানার নিয়ে পিটিআই ও ইমরানের নামে স্লোগান দিতে দিতে অধিবেশন কক্ষ প্রদক্ষিণ করতে থাকেন।      

পাকিস্তানের জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। ৬০টি নারীদের এবং ১০টি সংখ্যালঘুদের জন্য।  

নির্বাচনে দল গুলোর ফলাফল অনুপাতে সংরক্ষিত আসন বরাদ্দ পাওয়ার কথা কিন্তু পিটিআইয়ের সমর্থন পাওয়া সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) এখনও সংরক্ষিত আসন বরাদ্দ দেওয়া হয়নি।

পাকিস্তান নির্বাচন কমিশন বলছে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে সংরক্ষিত আসনের প্রদানের বিষয়টি ‘কমিশনের সামনে বিচারাধীন’।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad