ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

অতীতে যে হামাস নেতারা নিহত হন ইসরায়েলি হামলায়

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
অতীতে যে হামাস নেতারা নিহত হন ইসরায়েলি হামলায় জানুয়ারিতে নিহত হামাসের উপ-প্রধান সালেহ আল-আরোরির ছবি সহ প্ল্যাকার্ড হাতে সমর্থকরা

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে জায়নবাদী হামলায় নিহত হয়েছেন হামাস নেতা ইসমাইল হানিয়া। স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে এ হামলার ঘটনা ঘটে।

ইরানই গণমাধ্যম জানায়, হামাস নেতা ইরানের রাজধানী তেহরানের উত্তর দিকে তার অবস্থানস্থলে হামলার শিকার হয়ে নিহত হন। তার অবস্থানস্থলে একটি গাইডেড প্রজেক্টাইল আঘাত করে।  

প্রতিবেদন অনুযায়ী রাত ২টার দিকে হামলার ঘটনা ঘটে। শহরের উত্তরদিকে হানিয়া সামরিক প্রবীণদের জন্য নির্ধারিত একটি বিশেষ বাসভবনে অবস্থান করছিলেন।

হামাসের দাবি, এ হামলায় ইসরায়েল জড়িত। হামাসের আরও অনেক নেতা ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন। গত বছরের অক্টোবরে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে হামাস ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা চলছে।

১৯৯৬ সালের জানুয়ারিতে ইসরায়েল হামাসের সামরিক নেতা ইয়াহিয়া আয়াশকে গাজার বেইত লাহিয়ায় হত্যা করে। এরপর ২০০৪ সালে গোষ্ঠীটির আধ্যাত্মিক নেতা ও প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিন গাজায় ইসরায়েলি হামলায় নিহত হন।

একই বছরের এপ্রিলে ইয়াসিনের উত্তরসূরী হামাসের সহ-প্রতিষ্ঠাতা আবদেল আজিজ আল-রানতিসি গাজায় ইসরায়েলের হেলিকপ্টার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন।  

গাজা যুদ্ধ শুরুর পর চলতি বছরের জানুয়ারিতে হামাস কর্মকর্তা সালে আল-আরোরি বৈরুতে ইসরায়েলের হামলায় নিহত হন। পরে জুলাইয়ে ইরানের রাজধানী তেহরানে নিহত হলেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া।  

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় গাজা নিয়ন্ত্রণ করা গোষ্ঠী হামাস। এরপর ইসরায়েল গাজায় যুদ্ধ শুরু করে। সেই যুদ্ধ এখনো চলছে।  

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।