ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৭৫ এ পা দিলেন বৌদ্ধ ধর্মের আধ্যাত্মিক নেতা দালাইলামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, জুলাই ৬, ২০১০
৭৫ এ পা দিলেন বৌদ্ধ ধর্মের আধ্যাত্মিক নেতা দালাইলামা

ধর্মশালা: বৌদ্ধ ধর্মের আধ্যাত্মিক নেতা দালাইলামার আজ (৬ জুলাই) ৭৫ তম জন্মদিন। এ উপলক্ষ্যে তাঁর হাজার হাজার ভক্ত ভারতের ধর্মশালা শহরে জড়ো হচ্ছে।

এছাড়া বিশ্বজুড়ে ইউরোপ থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

শান্তিতে নোবেল জয়ী দালাইলামা ভারতের হিমালয় অঞ্চলের ম্যাকলিওড গঞ্জে পাঁচ হাজার ভক্ত ও অনুসারীর সামনে বক্তব্য রাখবেন। ১৯৫৯ সালে তিব্বত থেকে পালানোর পর থেকে তিনি সেখানে অবস্থান করছেন। এর আগে তিনি চীন শাসনের বিরুদ্ধে একটি ব্যর্থ অভুত্থানের নেতৃত্ব দেন।

বৌদ্ধ ধর্মের আধ্যাত্মিক এই নেতার শরীরে ৭৫তম জন্মদিনে অসুস্থতার কোনো চিহ্ণ দেখা যায়নি।

ধর্মশালায় গঠিত তিব্বতের নির্বাসিত সরকারের কর্মকর্তা তাশি নর্বু জানান, “সবকিছুই প্রস্তুত আছে। এটা তাঁর ৭৫তম জন্মদিন। তিনিও অনুষ্ঠানে অংশ নেবেন। ”

এছাড়া, উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ার তিব্বতীয় সম্প্রদায়ের লোকজনও সঙ্গীত ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। একইসঙ্গে ইন্টারনেটের মাধ্যমেও প্রচারণা চালানো হচ্ছে। ম্যাকলিওড গঞ্জে ভ্যানগাড়ি করে মাইকের মাধ্যমে তাঁর জন্মদিন উদ্যাপনের প্রচারণা চালানো হচ্ছে।

ধর্মশালা শহরের কর্মী দিকি ইউদন (২৬) বলেন, “তিব্বতবাসীদের সবাই অনুষ্ঠানে যাবে। সেখানে একটি আসন পাওয়া অত্যন্ত কঠিন। কারণ এবার তাঁর জন্মদিনে আরো বেশি মানুষ আসবে। ”

যেসব ভক্ত অনুসারী সেখানে যেতে পারবেন না তারা http://dalailama.com/live ওয়েবসাইটে গিয়ে সরাসরি অনুষ্ঠান সম্প্রচার দেখতে পাবেন।

এই বয়সেও দালাইলামা বিশ্বব্যাপী সফর করে থাকেন। গড়ে বছরের অর্ধেক সময় তিনি বিদেশে কাটান। গত ১২ মাসে তিনি ফ্রান্স, সুইজারল্যান্ড, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, জার্মানি, পোল্যান্ড, যুক্তরাষ্ট্র (দুই বার), তাইওয়ান ও সর্বশেষ জাপান সফর করেছেন।

চীনে প্রবেশের ভিসা না দেওয়ায় তিনি দেশটির সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক পর্যায়ে নিজের দাবি তুলে  ধরেন। চীন দালাইলামাকে ‘বিভাজনকারী’ হিসেবে আখ্যায়িত করেছে। এরপরও তিনি তিব্বতের স্বাধীনতা না হলেও অন্তত স্বায়ত্বশাসনের দাবি জানিয়ে আসছেন। এ কারণে ২০০৮ সালের মার্চে চীন শাসনের বিরুদ্ধে তীব্বতে দাঙ্গা বেঁধে গিয়েছিল।

ম্যাকলিওড গঞ্জ অঞ্চলের রাস্তার একটি ব্যানারে লেখা আছে, “৭৫ তম জন্মদিনে আপনার মঙ্গল ও দীর্ঘ জীবন  কামনা করি। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৪৫ ঘণ্টা, জুলাই ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।