ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

নতুন নিষেধাজ্ঞার ফলে ইরানের পরমাণু কর্মসূচিতে পরিবর্তন হবে না: আহমাদিনেজাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, জুলাই ৯, ২০১০
নতুন নিষেধাজ্ঞার ফলে ইরানের পরমাণু কর্মসূচিতে পরিবর্তন হবে না: আহমাদিনেজাদ

আবুজা: ইরানের ওপর আরোপিত নতুন নিষেধাজ্ঞা দেশটির পরমাণু কর্মসূচিতে কোনো পরিবর্তন হবে না। ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ বৃহস্পতিবার নাইজেরিয়ায় মুসলিম নেতৃবৃন্দের সামনে এ কথা বলেন।



নাইজেরিয়ার রাজধানী আবুজায় “উন্নয়নশীল আট’ বা ডি-৮ গ্রুপের একদিনের সম্মেলনে মুসলিম নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, ‘নিষেধাজ্ঞার জন্য যতই নতুন আইন হোক না কেন তা পরমাণু কর্মসূচিতে ন্যূনতম প্রভাবও ফেলবে না। ” তিনি বলেন, “এসব আইন শুধুই কাগুজে। ”

গত মে মাসে গাজা অভিুমখী ত্রাণবাহী নৌযানবহরে ইসরায়েলি সেনা হামলায় নয় জন মানবাধিকার কর্মী নিহত হওয়ার ঘটনা থেকে দৃষ্টি সরানোর জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হয় বলেও আহমাদিনেজাদ অভিযোগ করেন।

তবে ইরানের পরমাণু জ্বালানি প্রধান আলি আকবর সালেহি প্রথম বারের মতো স্বীকার করেন, নিষেধাজ্ঞার কারণে পরমাণু কর্মসূচি ধীরগতির হয়ে পড়তে পারে। তিনি বলেন, “কেউ বলতে পারবে না এই নিষেধাজ্ঞা অকার্যকর। ”

উল্লেখ্য, গত ৯ জুন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপ করে। এরই পথ ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও দেশটির ওপর স্বতন্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২১ ঘণ্টা, জুলাই ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa