ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রিমিয়ায় প্রাণহানিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
ক্রিমিয়ায় প্রাণহানিতে যুক্তরাষ্ট্রকে দায়ী করছে রাশিয়া

অধিকৃত ক্রিমিয়ার সেভাস্তোপোলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়া যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। দেশটি প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে।

রোববারের ওই হামলায় দুই শিশুসহ চারজন নিহত হওয়ার কথা জানান কর্মকর্তারা। খবর বিবিসির।

একটি সৈকতের কাছে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে প্রায় ১৫০ জন আহত হন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের ব্যবহৃত ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের সরবরাহ করা এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র। রাশিয়ার দাবি, এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের পরিচালিত।  

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ক্ষেপণাস্ত্র হামলাকে বর্বরতা বলে আখ্যা দিয়েছেন এবং রুশ শিশুদের হত্যায় যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অঙ্গীকার তুলে ধরেন। পুতিন সম্প্রতি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করা দেশগুলোকে আক্রমণের লক্ষ্যবস্তু করার অঙ্গীকারের কথা জানান।

মস্কো বলেছে, ক্রিমিয়ায় রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঁচটি ক্ষেপণাস্ত্র রুখে দেয়। ইউক্রেনীয় বাহিনীর ছোড়া এসব ক্ষেপণাস্ত্রে ছিল ক্লাস্টার বোমা। ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে রোববারের হতাহতের ঘটনা ঘটে।
 
রাশিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, উচকুয়েভকা অঞ্চলের ওই সৈকতে বেশ হইচই চলছে। পড়ন্ত ধ্বংসাবশেষ থেকে লোকজন দৌড়ে আসছে। আহত লোকেদের সৈকতে থাকা চেয়ারে নেওয়া হচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার দাবি করে, এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের পরিচালিত এবং এসব আমেরিকান স্যাটেলাইটের মাধ্যমে নিয়ন্ত্রিত।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদ বিবিসিকে বলেছে, ইউক্রেন নিজেই হামলার সিদ্ধান্ত নেয় এবং নিজের সামরিক অভিযান নিজেই চালায়।  

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।