ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মসজিদে বাশার বাহিনীর ব্যারেল বোমায় নিহত ৪২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
মসজিদে বাশার বাহিনীর ব্যারেল বোমায় নিহত ৪২ ছবি: সংগৃহীত

ঢাকা: সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠের একটি মসজিদে বাশার বাহিনীর ব্যারেল বোমা হামলায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৪২ জন।

সিরিয়ান অবসার্ভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, রাজধানী দামেস্কের পূর্বাঞ্চলীয় ঘৌতা এলাকায় অবস্থিত হামোরিয়াহ গ্রামে শুক্রবার এ হামলা চালায় সিরিয়ার সরকারি বাহিনী।



শনিবার ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষক প্রতিষ্ঠানটি জানায়, সরকারি হেলিকপ্টারগুলো ওই গ্রামের ওপর ৫টি ব্যারেল বোমা ফেলে।

শুক্রবার জুমার নামাজের সময় সমবেত মুসল্লিদের ওপর সরকারি হেলিকপ্টারগুলো এই ব্যারেল বোমা ফেলে বলে জানিয়েছে বিদ্রোহীরা।

ঘৌতা এলাকাটি রাজধানী দামেস্কের পূর্বে অবস্থিত। বিদ্রোহী নিয়ন্ত্রিত এই এলাকাটি দীর্ঘদিন ধরে দখলের চেষ্টা চালিয়ে আসছে সরকারি বাহিনী।

এদিকে শুক্রবার ‍হোমস নগরীর নিকটবর্তী হাউলা শহরেও আঘাত হানে সরকারি বিমান বাহিনী। শুক্রবার জুমার নামাজের পর মসজিদ ত্যাগ করার সময় গ্রামীবাসীদের ওপর হেলিকপ্টার থেকে ব্যারেল বোমা ফেলা হয়। দক্ষিণাঞ্চলীয় দেরা নগরীতেও অনুরূপ হামলার খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। শুক্রবার দেরা নগরীর দায়েল শহরে  অনুরূপ হামলায় প্রাণ হারান ছয় জন।

জাতিসংঘের হিসাব মতে সিরিয়ার গৃহযুদ্ধে এখন পর্যন্ত ২ লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। প্রেসিডেন্ট বাশার আল আসাদের স্বৈরতন্ত্রের বিরুদ্ধে গণবিক্ষোভ থেকে শুরু হয় এই গৃহযুদ্ধ।
 
বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৪,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।