ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জিম্মি একজনকে হত্যার দাবি আইএস’র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫
জিম্মি একজনকে হত্যার দাবি আইএস’র

ঢাকা: জিম্মি জাপানি নাগরিকদের একজনকে হত্যার দাবি করে ভিডিও চিত্র প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)। জাপানি ওই নাগরিকের নাম হারুনা ইয়াকুয়া (৪২)।



এদিকে, এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। তবে এ ভিডিও চিত্রের সত্যতা যাচাই করা হবে বলেও জানান তিনি।

গত মঙ্গলবার বন্দি দুই জাপানি নাগরিককে শিরশ্ছেদের হুমকি দেয় আইএস। ৭২ ঘণ্টার মধ্যে ২০০ মিলিয়ন মার্কিন ডলার না দিলে তাদের শিরশ্ছেদ করা হবে বলে সে সময় হুমকি দেওয়া হয়।

তবে অপর জিম্মি সাংবাদিক কিনজো গোতে (৪৭) এখন জীবিত আছেন। প্রকাশিত ভিডিওকে ‘সন্ত্রাস’ এবং ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী আবে। এছাড়া তিনি অক্ষত অবস্থায় কিনজো গোতের দ্রুত মুক্তির দাবি জানান।

এ ধরনের ঘটনায় জাপান ভয় পায়না বলেও উল্লেখ করেন আবে।

এ ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্র ‘কাঁধে কাঁধ মিলিয়ে’ জাপানের সঙ্গে অবস্থান করবে বলেও উল্লেখ করেন ওবামা।

গত আগস্টে সিরিয়ায় যাওয়ার পর হারুনা ইয়াকুয়াকে অপহরণ করে আইএস। তকে মুক্ত করতে অক্টোবরে সিরিয়ায় গিয়ে আইএস’র হাতে জিম্মি হন খ্যাতনামা জাপানি সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা কেনজি গোতো।

বাংলাদেশ সময়: ০৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।