ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটিশ ছাত্রী খাদিজা ও শামীমা আইএসে, পরিবারের আকুতি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
ব্রিটিশ ছাত্রী খাদিজা ও শামীমা আইএসে, পরিবারের আকুতি

ব্রিটেনের তিন স্কুল ছাত্রী দেশটি ছেড়ে সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যোগ দিয়েছে এমন আশঙ্কা থেকে তাদের পরিবারগুলো মেয়েদের প্রতি ‍আকুতি জানিয়ে বলেছে- ‘তোমরা ফিরে এসো’।

পলাতকরা হচ্ছে- খাদিজা সুলতানা, ১৭, শামীমা বেগম, ১৫।

১৫ বছরের অপর মেয়েটির নাম পরিবারের অনুরোধে প্রকাশ করা হয়নি।

গত মঙ্গলবার এই তিন বান্ধবি তাদের ঘর পালায় ও সিরিয়ার উদ্দেশে প্রথম ইস্তাম্বুল যায়। তুরস্কই সিরিয়া যাওয়ার অন্যতম রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে।

সুলতানার পরিবারের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, তারা পুরোপুরি ভেঙ্গে পড়েছে। পারিবারিক বার্তায় সুলতানার উদ্দেশ্যে বলা হয়েছে- “আমরা তোমাকে ভীষণ ভালোবাসি, গত চারটি রাত আমাদের দুঃস্বপ্নে কেটেছে। বিশেষ করে তোমার মা তোমাকে দেখতে চায়। তোমাকে ছাড়া সবকিছু ওলটপালট হয়ে গেছে। ”

শামীমা বেগমের পরিবারটি ভীষণ আতঙ্কিত হয়ে পড়েছে। পরিবারের সদস্যরা বলছেন, সিরিয়া খুবই বিপজ্জনক জায়গা, আমরা চাইনা তুমি ওই দেশে যাও। ”

বার্তায় আরও বলা হয়েছে, “আমরা বুঝতে পারছি তুমি সিরিয়ার বিপদগ্রস্ত মানুষদের সহায়তা করতে চাও। কিন্তু তা ঘরে বসেও করা সম্ভব। তুমি নিজেকে কেনো বিপদের মুখে নিয়ে গেলে। ”

পুলিশের ধারনা মেধাবী তিনটি ছাত্রীই এর আগে ব্রিটিশ যে মেয়েরা আইএস জিহাদীদের সঙ্গে গিয়ে যোগ দিয়েছে তাদেরই পথ অনুসরণ করেছে।

এ পর্যন্ত প্রায় অর্ধশত ব্রিটিশ তরুণী বা নারী আইএস গ্রুপে যোগ দিতে ব্রিটেন থেকে সিরিয়া সফর করেছে।
   
বাংলাদেশ সময় ১২৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।