ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মুসলিম ব্রাদারহুডের চার নেতার মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫
মুসলিম ব্রাদারহুডের চার নেতার মৃত্যুদণ্ড ছবি: সংগৃহীত

ঢাকা: মিশরে নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুডের চার সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। এছাড়া দলটির আদর্শিক অভিভাবক মোহাম্মদ বাদেই এবং তার সহকারী খায়রাত আল শাতের সহ অপর ১৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়েছে।

শনিবার রাজধানী কায়রোর একটি আদালত এই দণ্ড ঘোষণা করে।

যাবজ্জীবনপ্রাপ্ত অপর শীর্ষ ব্রাদারহুড নেতাদের মধ্যে রয়েছেন সাবেক পার্লামেন্ট সদস্য মোহামেদ আল বেলতাজি এবং ব্রাদারহুড প্রধান সাদ আল কাতানি এবং তার সহকারী এসাম আল এরিয়ান।

সামরিক বাহিনী কর্তৃক মিশরের ইতিহাসের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে উৎখাতের মাত্র চারদিন আগে ২০১৩ সালের ৩০ জুন ব্রাদারহুডের সদর দফতরের কাছে সংঘর্ষে ১১ জন নিহত এবং ৯১ জন আহত হন।

এ ঘটনায় হত্যাকাণ্ডে প্ররোচনা প্রদান এবং গুলি বর্ষণ এবং অন্যান্য অপরাধে অভিযুক্ত করা হয় দণ্ডপ্রাপ্ত মুসলিম ব্রাদারহুড নেতাদের।

গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর কমপক্ষে ২২ হাজার মুরসি সমর্থককে কারারুদ্ধ করেছে মিশরের প্রেসিডেন্ট সিসির নেতৃত্বাধীন সেনা সমর্থিত সরকার। পাশাপাশি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন সহস্রাধিক মুরসি সমর্থক।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।