ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পেট্রোব্রাস কেলেঙ্কারিতে ফেঁসেছেন ব্রাজিলের ৫৪ রাজনীতিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
পেট্রোব্রাস কেলেঙ্কারিতে ফেঁসেছেন ব্রাজিলের ৫৪ রাজনীতিক

ঢাকা: পেট্রোব্রাস কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে ব্রাজিলের বেশ কয়েকজন রাজনীতিকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

এর আগে প্রাথমিক তদন্তে অভিযোগ করা হয়, বেশ কিছু ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ব্রাজিলের রাষ্ট্র পরিচালিত বহুজাতিক তেল বাজারজাতকারী প্রতিষ্ঠান পেট্রোব্রাসের সাথে লাভজনক চুক্তি সম্পাদন করতে বেশ কয়েকজন রাজনীতিককে ঘুষ দিয়েছেন।



ব্রাজিলের কংগ্রেসের ৫৪ রাজনীতিকের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে এই ইস্যুতে। অভিযুক্ত রাজনীতিকদের বেশিরভাগই দেশটির বর্তমান কোয়ালিশন সরকারের উচ্চ পর্যায়ের কর্তাব্যক্তি।

অভিযুক্তদের মধ্যে রয়েছেন সিনেট প্রেসিডেন্ট রেনান কেলহেইরস, ডেপুটি চেম্বারের স্পিকার এডুয়ার্ডো কুনহা, সাবেক শক্তিমন্ত্রী এডিসন লোবাও এবং সাবেক প্রেসডিন্টে কলর ডে মেলো।

তবে ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট ডিলেমা রুসেফ সম্পূর্ণভাবে এই দুর্নীতির বাইরে রয়েছেন বলে প্রাথমিক তদন্তে উল্লেখ করা হয়। কিন্তু পেট্রোব্রাসের চেয়ারম্যান পদে ডিলেমার দায়িত্বে পালনের সময়ই এই প্রতিষ্ঠানে সবচেয়ে বেশি দুর্নীতি হয় বলে ধারণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।