ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

করাচিতে এমকিউএম কার্যালয়ে পাক আধা সামরিক বাহিনীর অভিযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫
করাচিতে এমকিউএম কার্যালয়ে পাক আধা সামরিক বাহিনীর অভিযান ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের বন্দর নগরী করাচিতে দেশটির অন্যতম বৃহৎ রাজনৈতিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্টের (এমকিউএম) সদরদপ্তরে অভিযান চালিয়ে তা সিল করে দিয়েছে পাকিস্তানের আধাসামরিক রেঞ্জার বাহিনী।

বুধবার (১১ মার্চ) এই অভিযান পরিচালনা করা হয় বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম।



দুই ঘণ্টার এই অভিযান বিশ্বস্ত সূত্রের খবরের ওপর ভিত্তিতেই পরিচালিত হয়েছে জানিয়ে পাকিস্তান রেঞ্জারের মুখপাত্র কর্ণেল তাহির সংবাদমাধ্যমকে বলেন, অবৈধ অস্ত্রসহ বিপুল পরিমাণ অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করা হয়েছে এমকিউএম’র সদরদপ্তর থেকে। এ সময় বিভিন্ন মামলায় অভিযুক্ত কয়েকজন কর্মীকেও আটক করা হয়।

এদিকে এই অভিযানকে ‘অপ্রাসঙ্গিক’ উল্লেখ করে এমকিউএম অভিযোগ করেছে, দলের ঊর্ধ্বতন নেতা আমির খানকেও গ্রেফতার করেছে রেঞ্জার সেনারা।

তবে এই অভিযোগ অস্বীকার করে কর্ণেল তাহির বলেছেন, আমির খানকে আটক করা হয়নি। কার্যালয়ে অস্ত্র থাকার ব্যাপারে ব্যাখ্যা জানতেই তাকে নিয়ে যাওয়া হয়েছে।

পাকিস্তান জিও নিউজের সাথে কথা বলার সময় এমকিউএম এর মুখপাত্র ফারুক সাত্তার বলেন, অপরাধ দমনে এমকিউএম সবসময়ই জিরো টলারেন্স দেখিয়েছে এবং সন্ত্রাস নির্মূলে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

এদিকে দলের প্রধান কার্যালয়ে পাকিস্তান রেঞ্জারের এই অভিযানের প্রতিবাদে দেশব্যাপী অবরোধ ডেকেছে করাচির সবচেয়ে প্রভাবশালী রাজনৈতিক দলটি।

১৯৭৮ সালে এমকিউএম প্রতিষ্ঠাতা আলতাফ হুসেইন অল পাকিস্তান মুহাজির স্টুডেন্ট অর্গানাইজেশন (এপিএমএসও) নামে একটি ছাত্র সংগঠন গড়ে তোলেন। পরে ১৯৮৪ সালে এই ছাত্র সংগঠন থেকেই একিউএম এর জন্ম হয়। করাচিতে এই দলটিই বর্তমানে সবচেয়ে প্রভাশালী দল হিসেবে পরিচিত। এছাড়া সিন্ধু প্রদেশে এটি দ্বিতীয় বৃহত্তম আর পাকিস্তান জাতীয় সংসদে পাকিস্তান মুসলিম লিগ (এন), পাকিস্তান পিপলস পার্টি এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের পর চতুর্থ বৃহত্তম দল।

বর্তমানে এমকিউএম’র প্রতিষ্ঠাতা প্রধান ‌আলতাফ হুসেইন লন্ডনে স্বেচ্ছা নির্বাসিত জীবনযাপন করছেন।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, মার্চ ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।