ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

চীনা অস্ত্রের সবচেয়ে বড় বাজার পাকিস্তান-মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫
চীনা অস্ত্রের সবচেয়ে বড় বাজার পাকিস্তান-মিয়ানমার

ঢাকা: অস্ত্র রপ্তানিতে বিশ্বে বর্তমানে তৃতীয় অবস্থানে রয়েছে চীন। আর এর সিংহভাগ অস্ত্র রপ্তানি হয় পাকিস্তান ও মিয়ানমারে।



সুইডেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) সোমবার (১৬ মার্চ) প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৫ বছরে বিশ্বে অস্ত্র বাণিজ্যের হার ১৬ শতাংশ বেড়েছে বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

অস্ত্র রপ্তানিতে বর্তমানে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর ক্রমান্বয়ে রয়েছে রাশিয়া, চীন, জার্মানি এবং ফ্রান্স। বর্তমানে বিশ্ব চাহিদার ৩১ শতাংশ অস্ত্র রপ্তানি করে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়া রপ্তানি করে ২৭ শতাংশ অস্ত্র। সেরা পাঁচে থাকা বাকি তিন দেশ মোট চাহিদার ৫ শতাংশ করে রপ্তানি করছে। তবে এক্ষেত্রে কিছু বেশি রপ্তানি করছে চীন।

গত ৫ বছরে চীনের অস্ত্র বাণিজ্যের প্রসার ঘটেছে ১৪৩ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার রপ্তানিও প্রসারিত হয়েছে। তবে জার্মানি এবং ফ্রান্সের বাণিজ্য কিছুটা কমেছে।

এদিকে চীনা অস্ত্রের সবচেয়ে বড় বাজার এই দক্ষিণ এশিয়াতেই। দেশটির রপ্তানি করা অস্ত্রের ৪১ শতাংশ আমদানি করে শীর্ষ অবস্থানে রয়েছে পাকিস্তান। এরপরেই রয়েছে মিয়ানমার। এছাড়া আফ্রিকাতেও ১৮টি দেশে অস্ত্র রপ্তানি করে থাকে চীন।

তবে দক্ষিণ এশিয়ায়, বিশেষ করে চীনের প্রতিবেশী হওয়া সত্ত্বেও ভারত অস্ত্র আমদানি করে রাশিয়া থেকে। রাশিয়ার রপ্তানিকৃত অস্ত্রের প্রায় ৭০ শতাংশই কেনে ভারত। অপরদিকে যুক্তরাষ্ট্রের অস্ত্র রপ্তানির তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া।

আমদানি-রপ্তানিতে অর্থের ভিত্তিতে নয়, অস্ত্রের পরিমাণের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে জানিয়ে ওই প্রতিবেদনে আরো বলা হয়, আফ্রিকায় অস্ত্র আমদানিতে শীর্ষে রয়েছে আলজেরিয়া। গত পাঁচ বছরে এর আমদানির পরিমাণ বেড়েছে ১১ গুণ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।