ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইসিসি থেকে বেরিয়ে যেতে পারে দ. আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
আইসিসি থেকে বেরিয়ে যেতে পারে দ. আফ্রিকা ছবি: সংগৃহীত

ঢাকা: সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারিকে কেন্দ্র করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে দক্ষিণ আফ্রিকা বেরিয়ে যেতে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৫ জুন) দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রী জেফ রাদেবের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জেফ বলেন, সমস্যা সমাধানে শেষ প্রচেষ্টা হিসেবে আইসিসি থেকে বেরিয়ে যেতে পারে দক্ষিণ আফ্রিকা। সরকার এমন সিদ্ধান্ত নিলে বুঝতে হবে, সমাধানের সবধরনের চেষ্টায় বিফল হয়েই এ পথ বেছে নেওয়া হয়েছে।

এর আগে ২০০৩ সালে দারফুরে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। জোহানেসবার্গে আফ্রিকান ইউনিয়ন (এইউ) সম্মেলনে অংশ নিতে শনিবার (১৩ জুন) দক্ষিণ আফ্রিকায় অবতরন করলে তাকে স্বাগত না জানিয়ে আটকের নির্দেশ দেওয়া হয় ওই রুলে।

তবে অবতরনের পর দক্ষিণ আফ্রিকার ঊর্ধ্বতন কর্মকর্তারা বশিরকে স্বাগত জানান বলে সাউথ আফ্রিকান ব্রডকাস্টিং কর্পোরেশনের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

রোববার (১৪ জুন) এক শুনানি শেষে দক্ষিণ আফ্রিকার প্রেটোরিয়া হাইকোর্ট গ্রেফতারি পরোয়ানা জারি থাকা অবস্থায় বশিরকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়।

১৯৯৮ সালের ১৭ জুলাই জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোম সংবিধান গৃহীত হলেও ২০০২ সাল থেকে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। নেদারল্যান্ডের দ্য হেগে এর সদর দফতর অবস্থিত। ২০০৩ সালে আদালতের ১৮ জন বিচারক নির্বাচন ও তাদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়।

বর্তমানে আইসিসি’র সদস্য সংখ্যা ১২৩। রোম সংবিধান মেনে নেওয়ার ভিত্তিতে দেশগুলো আদালতের সদস্যপদ পেয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।