ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বছরের প্রথম মৃত্যুদণ্ড দিল জাপানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
বছরের প্রথম মৃত্যুদণ্ড দিল জাপানের সংগৃহীত

ঢাকা: চলতি বছর প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করেছে জাপান। ডাকাতি ও এক নারীকে হত্যার দায়ে সুকাসা কান্দা (৪৪) নামের এক আসামীকে এ দণ্ড দেওয়া হয়।



বৃহস্পতিবার (২৫ জুন) সুকাসা কান্দার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

২০১২ সালে প্রেসিডেন্ট শিনজো আবের ক্ষমতায় আসার পর এ নিয়ে ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হল দেশটিতে।

২০০৭ সালে জাপানের নাগোয়ায় ৩১ বছর বয়সী রিয়ে ইসোগাইকে অপহরণ ও পরে হত্যার অপরাধে সুকাসার বিরুদ্ধে এ দণ্ড কার্যকর করা হলো।

দেশটির বিচার বিভাগীয় মন্ত্রণালয় জানিয়েছে, ইসোগাইকে অপহরণের পর তার মুখসহ গলা প্লাস্টিক ব্যাগ দিয়ে মুড়িয়ে শ্বাসরোধ করা হয়। এরপর মাথায় হাতুড়ির আঘাতে তাকে নৃশংসভাবে হত্যা করা হয়।

জাপানের বিচার বিভাগীয়মন্ত্রী ইয়োকো কামিকাওয়া এক সংবাদসম্মেলনে বলেন, সুকাসার নৃশংস অপরাধ নিহত ও তার পরিবারকে অকল্পনীয় ও অসহনীয় যন্ত্রণায় ফেলে দেয়।

তিনি বলেন, বেশ কয়েকবার পুনর্বিবেচনার পর এ মামলায় আমি মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছি। এর মাধ্যমে আইনকে সুপ্রতিষ্ঠিত করা হয়েছে।

তবে বিচার বিভাগীয়মন্ত্রীর এ বক্তব্যে ভুলছে না দেশটিতে মানবাধিকার ও আন্তর্জাতিক অ্যাডভোকেসি গ্রুপগুলো। তাদের বক্তব্য, জাপানের প্রক্রিয়া খুবই নিষ্ঠুর প্রকৃতির। বছরের পর বছর অপরাধী ও বিচারপ্রার্থীকে অপেক্ষা করতে হয় চূড়ান্ত রায়ের জন্য। আর মৃত্যুদণ্ডের রায় হওয়া মামলায় সাজা কার্যকরের মাত্র কয়েক ঘণ্টা আগে অপরাধীকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।