ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বুরুন্ডিতে মার্কিন দূতাবাসে শিক্ষার্থীদের আশ্রয় প্রার্থনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
বুরুন্ডিতে মার্কিন দূতাবাসে শিক্ষার্থীদের আশ্রয় প্রার্থনা সংগৃহীত

ঢাকা: পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডিতে মার্কিন দূতাবাসের সামনে জড়ো হয়েছে বুরুন্ডি বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী। সরকারের আগ্রাসনের আশঙ্কায় দূতাবাসের কাছে তারা আশ্রয় চেয়েছেন।



দেশটির রাজধানী বুজুম্বুরায় মার্কিন দূতাবাসের সামনে বৃহস্পতিবার শিক্ষার্থীরা (২৫ জুন) জড়ো হতে শুরু করে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

২৬ জুন বুরুন্ডিতে অনুষ্ঠিত হতে চলেছে জাতীয় নির্বাচন। এ নির্বাচনে তৃতীয় মেয়াদে পদে প্রাথী হয়েছেন প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা। প্রার্থিতা ঘোষণার পরপরই তার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ এনে দেশটিতে বিক্ষোভ শুরু হয়। এরই সূত্র ধরে চলতি বছর ১৩ মে তার তানজানিয়ায় অবস্থানকালে এক ব্যর্থ সেনা অভ্যুত্থান হয় দেশটিতে। সেসময় এনকুরুনজিজা প্রাথমিক চেষ্টায় দেশের মাটিতে পা রাখতে না পারলেও পরে ঠিকই তার অনুগত বাহিনীর সহায়তায় দেশে ফেরেন। পরে নির্বচনের তারিখ পরিবর্তন করে ২৬ জুন নির্ধারন করে নির্বাচন কমিশন।

৯০ এর দশকে এনকুরুনজিজা বুরুন্ডি বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগে অধ্যাপনা করতেন। চলমান বিক্ষোভের কারণে নির্বাচনের আগ মুহূর্তে বুধবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়টি বন্ধ ঘোষণা করে সরকার। বৃহস্পতিবার থেকে শিক্ষার্থীরা হল ছাড়তে শুরু করেন। কিন্তু বাড়ি ফেরার পথে সরকারের আগ্রাসনের শিকার হওয়ার আশঙ্কায় তারা নিরাপত্তা চেয়ে মার্কিন দূতাবাসের সামনে জড়ো হতে শুরু করেন।

নাম প্রকাশ না করার শর্তে দক্ষিণ আফ্রিকার সংবাদ সংস্থা টাইমস লাইভকে এক শিক্ষার্থী বলেন, আমরা এখানে নিরাপত্তার জন্য জড়ো হয়েছি। কারণ আমাদেরকে বিশ্ববিদ্যালয় থেকে তাড়া করা হয়েছে।

বুরুন্ডিতে মার্কিন রাষ্ট্রদূত ডন লিবেরি শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ করে জানিয়েছেন, তাদের আবেদনের ব্যাপারে তিনি কর্তৃপক্ষকে জানিয়েছেন। তবে আশ্রয়ের ব্যাপারে কোনো নিশ্চয়তা দেওয়া যাচ্ছে না।

এদিকে, মার্কিন দূতাবাসের সামনে শিক্ষার্থীদের জড়ো হওয়ার বিষয়ে বুরুন্ডি সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য জানা যায়নি।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুন ২৫, ২০১৫
আরএইচ

** বুরুন্ডির ভাইস প্রেসিডেন্টের দেশত্যাগ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।