ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ডেন্টিস্টের গাফিলতি

এইডস ও হেপাটাইটিস ঝুঁকিতে ১১ হাজার অস্ট্রেলীয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
এইডস ও হেপাটাইটিস ঝুঁকিতে ১১ হাজার অস্ট্রেলীয় ছবি: সংগৃহীত

ঢাকা: ডেন্টিস্টের গাফিলতিতে এইডস ও বিভিন্ন ধরনের হেপাটাইটিস রোগের ঝুঁকিতে পড়েছেন অন্তত ১১ হাজার অস্ট্রেলীয়। সাবধানতা অবলম্বন ও নিয়মের তোয়াক্কা না করে দেশটির কয়েকটি ডেন্টাল ক্লিনিকে নিন্মমানের সেবা দেওয়ায় এ আতঙ্কের সৃষ্টি হয়েছে।



নিউ সাউথ ওয়ালস স্বাস্থ্য অধিদফতর (এনএসডব্লিউ) জানায়, ১২ জন ডেন্টিস্টের বিরুদ্ধে অভিযোগ এসেছে। অস্ত্রপচারের সময় তারা পরিচ্ছন্নতা অবলম্বন ও যন্ত্রপাতি ঠিকভাবে জীবাণুমুক্ত না করায় এ ঝুঁকির সৃষ্টি হয়েছে। ঝুঁকিতে থাকা রোগীদের দ্রুত এইচআইভি ও হেপাটাইটিস-এ, বি ও সি পরীক্ষা করাতে পরামর্শ দেওয়া হয়েছে।

সরকারের পক্ষ থেকে পরামর্শ আসামাত্র রোগীরা স্বাস্থ্য পরীক্ষা করাতে শুরু করেছেন। এখন পর্যন্ত এইডস বা হেপাটাইটিস আক্রান্ত কোনো রোগী সনাক্ত হয়নি বলে জানিয়েছেন এনএসডব্লিউ’র পরিচালক জেরেমি ম্যাকঅনাল্টি।

তিনি বলেন, এখনও কোনো সংক্রমণ ধরা না পড়াটা সুখবর। কিন্তু আমরা ভয়ে আছি, কখন না আবার দুঃসংবাদটা চলে আসে। বিশেষজ্ঞরা সবাই সতর্ক অবস্থায় আছেন এ ব্যাপারে।

এক বছরেরও বেশি সময় ধরে অভিযুক্ত দাঁতের চিকিৎসকরা নিন্মমানের সেবা দিয়ে যাচ্ছিলেন। সম্প্রতি অস্ট্রেলিয়াব্যাপী নিরীক্ষার পর অডিট কর্তৃপক্ষের সার্বিক এক প্রতিবেদনে এ ভয়ংকর তথ্য উঠে আসে বলে জানান এনএসডব্লিউ’র ডেন্টাল কাউন্সিলের সদস্য শেন ফ্রাইয়ের।

দায়িত্বে অবহেলা ও নিন্মমানের সেবা দেওয়ার অভিযোগে এরই মধ্যে ছয় ডেন্টিস্টকে বরখাস্ত ও বাকি ছয় ডেন্টিস্টের লাইসেন্স জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।