ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উইকিলিকস তথ্য

জার্মান মন্ত্রীদের ফোনেও আড়ি পাতে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
জার্মান মন্ত্রীদের ফোনেও আড়ি পাতে যুক্তরাষ্ট্র ছবি: সংগৃহীত

ঢাকা: এর আগে খবরে বেরিয়েছিল ১০ বছর আগে থেকে জার্মান চেন্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের ফোনে আড়ি পেতে আসছে যুক্তরাষ্ট্র। এবার জানা গেল, শুধু জার্মান চ্যান্সেলরই নন, দেশটির মন্ত্রীদের ফোনেও আড়ি পাতা হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের জাতীয়
নিরাপত্তা সংস্থার (এনএসএ) গোপন নথির বরাত দিয়ে জুলিয়াঅ্যাসাঞ্জের প্রতিষ্ঠিত অলাভজনক প্রচার মাধ্যম ‌উইকিলিকস এ তথ্য জানিয়েছে। আর উইকিলিকসের বরাত দিয়ে বুধবার (০১ জুলাই) খবরটি প্রকাশ করে জার্মান সংবাদপত্র দৈনিক সুয়েদ্দেউতশে জেইতাং।

২০১৩ সাল থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানির সম্পর্ক শীতল হতে শুরু করেছে। অনেক বিশ্বনেতার ওপরই যুক্তরাষ্ট্রের নজরদারির তথ্য ফাঁস করে সে বছর আলোড়ন সৃষ্টি করেন সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। এদের মধ্যে জার্মান চ্যান্সেলর, ফ্রান্সের প্রেসিডেন্টও আছেন।
 

তবে সম্প্রতি প্রকাশিত নতুন প্রতিবেদনে উইকিলিকস জানিয়েছে, শুধু রাষ্ট্রনায়করাই নন, যুক্তরাষ্ট্রের নজরদারির তালিকায় ছিল বিভিন্ন দেশের এমপি-মন্ত্রীরাও। এরই প্রমাণ জার্মান মন্ত্রীদের ফোনে আড়ি পাতা।


দৈনিক সুয়েদ্দেউতশে জেইতাং তাদের প্রতিবেদনে জানায়, বর্তমান জার্মান অর্থনীতি বিষয়ক মন্ত্রী ও ভাইস চ্যান্সেলর সিগমার গেব্রিয়েল, বর্তমান অর্থমন্ত্রী উলফগ্যাং শিউবল ও সাবেক অর্থমন্ত্রী অস্কার ল্যাফনটেইনের (পদত্যাগ: ১৯৯৯ সাল) ওপর দীর্ঘদিন ধরে নজরদারি করছে যুক্তরাষ্ট্র।

এছাড়া আরও অন্তত ৬৯টি ফোন নম্বরের একটি তালিকা প্রকাশ করেছে উইকিলিকস। এই নম্বরগুলোর বেশিরভাগই ২০১০ সাল থেকে ২০১২ সালের মধ্যে জার্মান মন্ত্রীরা ব্যবহার করতেন বলে জানায় সুয়েদ্দেউতশে জেইতাং।


বাংলাদেশ সময়: ১১০৭ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫

আরএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।