ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতীয় মন্ত্রীর ‘ভিআইপি’ কাণ্ড, তুমুল সমালোচনা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
ভারতীয় মন্ত্রীর ‘ভিআইপি’ কাণ্ড, তুমুল সমালোচনা ছবি : সংগৃহীত

ঢাকা: ‘ভিআইপি’ সংস্কৃতি যাকে বলে আর কি! ফ্লাইট ছাড়ার নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরও মন্ত্রীর মশাইয়ের জন্য এক ঘণ্টা দেরি করা হলো। এরপর মন্ত্রী এলেন।

এবার তাকে জায়গা করে দিতে নামিয়ে দেওয়া হলো তিন যাত্রীকে। তারপরই ফ্লাইট উড়াল দিতে পারলো গন্তব্যে!

ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুর এ ‘ভিআইপি কাণ্ডে’ তুমুল সমালোচনার ঝড় বইছে দেশজুড়ে। ঘটনা গত ২৪ জুনের হলেও বৃহস্পতিবার (২ জুলাই) জানাজানি হওয়ার পর থেকেই এটি এখন সংবাদমাধ্যমের আলোচনার বিষয়।

সংবাদমাধ্যম জানায়, ২৪ জুন সকালে জম্মু-কাশ্মীরের লেহ থেকে দিল্লি ফেরার জন্য এয়ার ইন্ডিয়ার অভ্যন্তরীণ ফ্লাইট এআই-৪৪৬ প্রস্তুতি নিচ্ছিল। এরমধ্যে গোল বাধে দুই মন্ত্রীকে নিয়ে। ‘সিন্ধু দর্শন’ উত্‍সব দেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু ও তার সঙ্গী জম্মু-কাশ্মীরের উপ-মুখ্যমন্ত্রী নির্মল সিংও রাজধানীতে ফিরতে প্রস্তুতি নিচ্ছিলেন। তাদের নিয়ে যাওয়ার জন্য ‘উপর মহলের’ নির্দেশে ফ্লাইটটিকে প্রায় এক ঘণ্টা বাড়তি সময় দাঁড় করিয়ে রাখা হয়। যাত্রীদের বিরক্তিকর অপেক্ষার পর মন্ত্রীদ্বয় আসেন। এবার তাদের জায়গা করে দিতে এক শিশুসহ তিন যাত্রীকে নামিয়ে দেওয়া হয়।

ভারতের সবচেয়ে উঁচু লেহ বিমানবন্দরের পরিচালনা কর্তৃপক্ষ দেশটির বিমান বাহিনী (আইএএফ) জানায়, দু’জন ভিআইপিকে নিয়ে যেতে ফ্লাইটটিকে নির্দেশনা দেন এয়ারপোর্ট পরিচালক। সেজন্য দেরি করার পর তিন যাত্রীকেও নামিয়ে দিতে হয়।

সংবাদমাধ্যম বলছে, এই ভিআইপি কাণ্ড লেহ বিমানবন্দরে আরও ঝামেলার সৃষ্টি করতে পারতো। এআই-৪৪৬ ফ্লাইট দেরি করে উড্ডয়নের কারণে সেখানে পরের ফ্লাইটগুলোর উড্ডয়ন ও অবতরণে গোলমাল বাধতে পারতো।

সংবাদমাধ্যম জানিয়েছে, দুই মন্ত্রীর সমালোচিত এ কাণ্ডের বিষয়ে একটি প্রতিবেদন জমা দিতে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়।

অবশ্য, তুমুল সমালোচনা শুরু হওয়ায় সংবাদমাধ্যমে দুঃখ প্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রিজিজু। তিনি বলেছেন, ‘যা ঘটেছে, তা ভুল ছিল। যে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে তাদের কাছে আমার ক্ষমা চাওয়া উচিত। তারা প্রাপ্য সেবার দাবি রাখেন। ’

কেবল রিজিজুর এই ‘ভিআইপি’ কাণ্ডই নয়, চলতি সপ্তাহের শুরুতেও এরকম ‘ভিআইপি’ কাণ্ড ঘটিয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাবিস। তার এক সঙ্গী পাসপোর্ট আনতে ভুলে গেছিলেন বলে যুক্তরাষ্ট্রগামী একটি ফ্লাইটও বেশ কিছুক্ষণ দাঁড় করিয়ে রেখেছিলেন তিনি। অবশ্য, বৃহস্পতিবার ক্ষমা চেয়েছেন ফাড়নাবিসও।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।