ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে গৃহহীন প্রায় এক লাখ তরুণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুলাই ৫, ২০১৫
যুক্তরাজ্যে গৃহহীন প্রায় এক লাখ তরুণ ছবি: সংগৃহীত

ঢাকা: দিন যতো যাচ্ছে, যুক্তরাজ্যে গৃহহীন তরুণের সংখ্যা ততোই বাড়ছে। বর্তমানে এ সংখ্যা প্রায় এক লাখ।

গৃহহীন তরুণদের মধ্যে ১৬ বছর থেকে ২৫ বছর বয়সীদের সংখ্যাই সবচেয়ে বেশি।

সরকারি হিসাবে ব্রিটেনজুড়ে গৃহহীন তরুণের সংখ্যা প্রায় ২৭ হাজার। তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর হাউজিং অ্যান্ড প্ল্যানিং রিসার্চ’-এর সম্প্রতি প্রকাশিত প্রতিবেদন বলছে, সরকারি হিসাবের চেয়ে তিনগুণ বেশি এ সংখ্যা। গৃহহীন তরুণের সংখ্যা ৮৩ হাজারেরও বেশি।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যে গৃহহীন তরুণের সংখ্যা ‘আশঙ্কাজনক’ হারে বেড়ে চলেছে। নির্ধারিত সংজ্ঞানুযায়ী যেসব তরুণ গৃহহীন বলে বিবেচিত হয়, শুধুমাত্র তাদেরকেই গণনা করায় সরকারি হিসাবে সংখ্যাটা এতো কম।

এতে আরও বলা হয়, অনেক তরুণকেই হোস্টেলে থাকলেও সোফায় ঘুমাতে হয়। তাদেরকে সরকারি গণনায় ধরা হয়নি। এছাড়া গণনা চলার সময় অনেকে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেনি।

সেন্টার ফর হাউজিং অ্যান্ড প্ল্যানিং রিসার্চের ওই প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনজুড়ে প্রতি সাতজন তরুণের একজন গাড়িতে, কোনো বাড়ির ছাদে, পার্কে, ফাটপাতে অথবা এমনই কোনো অস্থায়ী জায়গায় রাত যাপন করেন। গত এক বছরে এমনভাবে রাত যাপন করা ১৬ থেকে ২৪ বছর বয়সী তরুণের সংখ্যা ১৩ লাখ।

লন্ডনে বসবাসরত মোহম্মদ ইব্রাহিম নামে এক তরুণ একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, তিনি পাঁচ বছর আগে যুক্তরাজ্যে আসেন। ২০১৩ সালে তাকে পরিবার থেকে বের করে দেওয়া হয়।

তিনি বলেন, বাড়ি থেকে বের করে দেওয়ার পর আমি মায়ের বাড়ির পেছনে যে পার্কটা আছে, রাতে ওটার বেঞ্চে ঘুমাতাম। এটা খুবই কষ্টকর একটা ব্যাপার ছিল। আমি ভাগ্যবান, পার্কে কাটানো রাতগুলো ছিল গ্রীষ্মের রাত।

সেন্টার ফর হাউজিং অ্যান্ড প্ল্যানিং রিসার্চের গবেষণা প্রতিবেদনে জানানো হয়, গৃহহীন অনেক তরুণকেই শীত, গ্রীষ্ম, বর্ষা উপেক্ষা করে রাত কাটাতে হচ্ছে পার্কে কিংবা ফুটপাতে খোলা আকাশের নিচে।
 
বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৫
আরএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।