ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনে ফের দুধ রফতানি শুরু দ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জুলাই ২০, ২০১৫
চীনে ফের দুধ রফতানি শুরু দ. কোরিয়ার ছবি: সংগৃহীত

ঢাকা: এক বছরের বেশি সময় বিরতির পর চীনে ফের দুধ রফতানি শুরু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। সরকারের বরাতে  সোমবার (২০ জুলাই) বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



চীনের কৃষি, খাদ্য ও পল্লী বিষয়ক মন্ত্রণালয় জানায়, পাঁচ টন পাস্তুরিত দুধের একটি চালান মঙ্গলবার (২১ জুলাই) পেঁছাবে বলে আশা করা যাচ্ছে।

শুধুমাত্র নিবন্ধনকৃত সরবরাহকারী ছাড়া অন্য কারো কাছ থেকে দুধ গ্রহণ করা যাবে না, ২০১৪ সালের মে মাসে বেইজিংয়ের (সংশোধিত) এমন আইনের পর দেশটিতে দুধ সরবরাহ বন্ধ রাখে দক্ষিণ কোরিয়া।

এরপর চার ধাপে এ বিষয়ে আপসের পর দুধ সরবরাহের জন্য দক্ষিণ কোরিয়ার তিনটি কোম্পানি চীন সরকারের সঙ্গে নিবন্ধিত হয় বলে মন্ত্রণালয় জানিয়েছে।

এদিকে, ফের দুধ সরবরাহ শুরুর ফলে চীনের বাজারে দক্ষিণ কোরিয়ার পণ্যের বিক্রি ও রফতানি ব্যাপক হারে বৃদ্ধি পাবে বলে আশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

২০১৩ সালে দক্ষিণ কোরিয়‍া থেকে ৯ কোটি ১০ লাখ মার্কিন ডলারের দুধ ও দুগ্ধজাত পণ্য আমদানি করেছে চীন। যা আগের বছরের (৪ কোটি ৭০ লাখ) তুলনায় প্রায় দ্বিগুন।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, জুলাই ২০, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।