ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরান চুক্তির বিরোধিতায় রাজপথে মার্কিনীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
ইরান চুক্তির বিরোধিতায় রাজপথে মার্কিনীরা সংগৃহীত

ঢাকা: নিউইয়র্কের ঐতিহাসিক টাইমস স্কোয়ারে সমবেত হয়ে মার্কিন কংগ্রেসের প্রতি ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যাখ্যানের দাবি জানিয়েছে হাজার হাজার কট্টরপন্থি মার্কিনী।

বুধবারের ওই বিক্ষোভে সাধারণ মার্কিনীদের পাশাপাশি অংশ নেন রিপাবলিকান রাজনীতিকরাও।

ডানপন্থি মার্কিনীদের পাশাপাশি এই সমাবেশে অংশ নেন ইহুদি এবং ইভানজেলিক্যাল খ্রিষ্টান বিভিন্ন গ্রুপ।

এই প্রতিবাদ বিক্ষোভ এমন এক সময়ে অনুষ্ঠিত হলো যখন রুদ্ধদ্বার কক্ষে এই চুক্তি সম্পর্কে কংগ্রেস সদস্যদের ব্রিফ করছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

আন্তর্জাতিক সংবাদ ‍মাধ্যমের এক প্রতিনিধি ওয়াশিংটন থেকে জানান, ব্রিফিং চলার সময়ে বৈঠক কক্ষ থেকে বের হয়ে আসেন বেশ কয়েকজন কংগ্রেস সদস্য। চুক্তি ভবিষ্যত সম্পর্কে তারা এখনও ব্যাপক অনিশ্চিত বলে জানান তারা।

‘স্টপ ইরান’ নামে অভিহিত এই ৠালির অন্যতম উদ্যোক্তা জেফরি উইসেফেল্ড সমাবেশে ১০ হাজার লোক জড়ো হয়েছে বলে দাবি করেন। তবে দাবির সত্যতা নিশ্চিত করা সম্ভব হয়নি। সমাবেশে প্রতিবাদকারীরা যুক্তরাষ্ট্রের পতাকা এবং বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সমাবেশ থেকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর প্রতি সমর্থন প্রকাশ করা হয়। এই চুক্তির কট্টর বিরোধিতাকারী নেতানিয়াহু ইতোমধ্যেই হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই চুক্তি প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তার সম্পর্কের অবনতি ঘটাতে পারে।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।