ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মালদ্বীপে জমি কিনতে পারবেন বিদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
মালদ্বীপে জমি কিনতে পারবেন বিদেশিরা ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বজুড়ে পর্যটকদের আগ্রহ ও মুগ্ধতার কেন্দ্র ভারত মহাসাগরের অনিন্দ্য সুন্দর দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ। নীল জলরাশিবেষ্টিত এ দেশে বেড়াতে গেলে ফিরতে ভুলে যেতে যান অনেক পর্যটক।

ঘুরে-ফিরে প্রকৃতির এ সৌন্দর্য উপভোগ করলেও পর্যটকদের আক্ষেপ, এ দ্বীপ দেশে তাদের নিজের থাকার জায়গা নেই।

এবার সে আক্ষেপ ঘোচানোর সুযোগ এসেছে। কোনো বিদেশি পর্যটক চাইলেই এখন মালদ্বীপে একখণ্ড জমি কিংবা একটি ক্ষুদ্রকায় দ্বীপ কিনে নিতে পারবেন। সেখানে গড়ে নিতে পারবেন নিজের একটি বাড়ি, ঘুরে-ফিরে এসে রাত কাটানোর বাংলো।

বিদেশিদের মালদ্বীপে জমি কেনার সুযোগ দিয়ে বুধবার (২২ জুলাই) দেশটির সংসদে একটি আইন পাস করা হয়। আইন বাস্তবায়নে এখন কেবল প্রেসিডেন্টের স্বাক্ষরের অপেক্ষা।

তবে, মধুচন্দ্রিমা কাটানোর জন্য সবচেয়ে সুন্দর বিনোদন কেন্দ্র বলে প্রসিদ্ধ মালদ্বীপে এ সুযোগ সৃষ্টি হলে সেখানে জমি কেনার ক্ষেত্রে পশ্চিমা পর্যটকদের কাড়াকাড়ি পড়ে যাবে বলে আশঙ্কা করছে স্থানীয় সংবাদমাধ্যম। সেখানকার বিশিষ্টজনদের মতে, ইতোমধ্যেই অনেক বিদেশি কোম্পানি মালদ্বীপে কৌশলে অভিজাত রিসোর্ট ও হোটেল-মোটেল পরিচালনা করছে। এ সুযোগ সৃষ্টি হলে তারা এবারে জমি কিনে এটাকে ব্যবসা কেন্দ্র বানাবে।

যদিও সংসদ সচিবালয়ের তরফ থেকে জানানো হয়েছে, সর্বোচ্চ একশ’ কোটি ডলার খরচায় জমি কেনার সুযোগ থাকায় এ ধরনের কোনো শঙ্কায় ভোগার কারণ নেই।

তারপরও এ বিষয়ে মালদ্বীপের বিরোধী রাজনীতিকরা বলছেন, নতুন এ আইন কেবল বাণিজ্যিক ক্ষেত্রে নয়, বিশ্ব রাজনীতিতেও দোটানায় ফেলবে মালদ্বীপকে। বিশেষত প্রাচ্য ও পশ্চিম উভয়েই এখানে ব্যবসায়ের আড়ালে জমি কিনে কৌশলে ঘাঁটি গড়তে চাইবে।

এ আইন চূড়ান্তভাবে পাসের আগে গণভোটের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের ভাই ও সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমও।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।