ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

থাইল্যান্ডে মানবপাচারে ৭২ জন অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
থাইল্যান্ডে মানবপাচারে ৭২ জন অভিযুক্ত ছবি: সংগৃহীত

ঢাকা: মানবপাচারে জড়িত থাকায় থাইল্যান্ডে সেনাবাহিনীর জেনারেল পদবির এক শীর্ষ কর্মকর্তা ও প্রভাবশালী রাজনীতিকসহ ৭২ জনকে অভিযুক্ত (চার্জ গঠন) করা হয়েছে। একইসঙ্গে আরও ৩০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।



থাই অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের মুখপাত্র ওয়ানচাই রৌজানাভংয়ের বরাত দিয়ে শুক্রবার (২৪ জুলাই) স্থানীয় সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

রৌজানাভং বলেন, কেউই বিচারের ঊর্ধ্বে নয়। আমরা কোনো প্রভাবশালী ব্যক্তিত্বকেও বিচারের ঊর্ধ্বে থাকতে দেবো না। মানবপাচারে জড়িত ৭২ জনকে অভিযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, এ ইস্যুকে এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, যেহেতু এখানে আন্তর্জাতিক চক্রের অনেক লোকজন জড়িত। মানবপাচারে দেশের অনেক বড় ক্ষতি হয়ে গেছে।

অভিযুক্তদের মধ্যে স্থানীয় রাজনীতিক, সরকারি কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা ও দক্ষিণাঞ্চলের মানবপাচার বিষয় দেখভালের দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল মানস কোংপানও রয়েছেন।

সম্প্রতি থাইল্যান্ড ও মালয়েশিয়া সীমান্তে মানবপাচারের শিকার রোহিঙ্গা ও বাংলাদেশিদের গণকবরের সন্ধান পাওয়া এবং বঙ্গোপসাগরে শরণার্থী উদ্ধারের পর বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়। এর প্রেক্ষিতে মানবপাচার রোধে থাই সরকারের ওপর বিশ্ব সম্প্রদায় চাপ সৃষ্টি করে।

চাপে পড়ে মানবপাচারকারীদের অভয়ারণ্য হয়ে ওঠা দক্ষিণাঞ্চলে তদন্ত শুরু করে থাই সরকার। তদন্তে সেখানকার সেনা কর্মকর্তা, রাজনীতিক, সরকারি ও পুলিশ কর্মকর্তাদের মানবপাচারে জড়িত থাকার বিষয়টি উঠে আসে।

পরে তথ্য-প্রমাণের ভিত্তিতে আটক করা হয় অনেককে। অনেককে আটক করতে অভিযান অব্যাহত রাখা হয়। আটক ব্যক্তিদের বিচার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।