ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নিজের পুত্রের সুস্থতায় অন্যের পুত্র বলি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
নিজের পুত্রের সুস্থতায় অন্যের পুত্র বলি! ছবি: সংগৃহীত

ঢাকা: ছেলে অসুস্থ। চিকিৎসকের পরামর্শ না নিয়ে দ্বারস্থ হলেন ওঝার।

ওঝা বললেন অসুস্থ ছেলেকে সুস্থ করতে হলে কোনো মানুষ বলি দিতে হবে। ওঝা বলেছেন বলে ভয়ংকর-নির্মম পরামর্শটি বাস্তবায়নই করে ফেললেন নেপালের এক ব্যক্তি। নিজের পুত্রের সুস্থতার জন্য অন্যের ১০ বছর বয়সী শিশুকে নির্মমভাবে হত্যা করলেন তিনি।

শিশু হত্যাকারী লোকটির নাম কোদাই হরিজন। নেপালের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনুন্নত কুদিয়া গ্রামের বাসিন্দা। হত্যাকাণ্ডের স্বীকারোক্তি দিয়ে কোদাই জানান, ২১ জুলাই জীবন কহর নামে পড়শীর ওই শিশু সন্তানকে অপহরণ করে হত্যা করেন তিনি ও তার সহযোগীরা। ২৪ জুলাই কুদিয়ার কাছের একটি এলাকা থেকে জীবনের মৃতদেহ উদ্ধার করা হয়।

স্থানীয় পুলিশ সুপারিনটেন্ডেন্ট নল প্রাসাদ উপাধ্যায় জানান, তিনি এ হত্যাকাণ্ডের তদন্ত করছেন। ওঝার পরামর্শে বর্বর এ হত্যাকাণ্ডের স্বীকারোক্তি দিয়েছেন কোদাই। কিছু সম্প্রদায়ে ওঝাকে আধ্যাত্মিক ক্ষমতাধারী বলে মনে করা হয় এবং তার পরামর্শে অনেক অপরাধ করে বসেন ভক্তরা।

পুলিশের কাছে দেওয়া জবানবন্দিতে কো‍দাই জানান, তিনি ও তার কয়েকজন স্বজন শিশু জীবনকে গ্রামের বন্ধুদের সঙ্গে খেলতে দেখে বিস্কুট ও অর্থের লোভ দেখান। এরপর প্রলুব্ধ শিশুটিকে নিকটস্থ একটি উপাসনালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে বলিদানের আনুষ্ঠানিকতা শেষে একটি মাঠে নিয়ে যাওয়া হয়।

কোদাই আরও জানান, মাঠে তিন ব্যক্তি ফুটফুটে শিশুটির হাত-পা-মাথা চেপে ধরে; এরপর একজন গলা কেটে দেয়। তিনদিন পর পুলিশ শিশুটির প্রায় মুণ্ডু-বিচ্ছিন্ন মৃতদেহ উদ্ধার করে।

এ হত্যাকাণ্ডে ভণ্ড ওঝাসহ ১১ জনকে গ্রেফতার করে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।