ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আবদুল কালামের যে ইচ্ছা অপূর্ণই রয়ে গেলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
আবদুল কালামের যে ইচ্ছা অপূর্ণই রয়ে গেলো সদ্যপ্রয়াত ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আবদুল কালাম

ঢাকা: জন্মস্থান তামিলনাড়ুকে উন্নতির শিখরে দেখতে একটা বই লিখতে শুরু করেছিলেন তিনি। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত এ বিষয়ে বিভিন্ন সময় বিভিন্ন কথাও বলেছেন।

সাত অনুচ্ছেদ পর্যন্ত লেখাও হয়ে গিয়েছিল। কিন্তু শেষটা আর টানতে পারলেন না ভারতের সাবেক প্রেসিডেন্ট সদ্যপ্রয়াত এপিজে আবদুল কালাম।

তামিল ভাষায় লেখা অসমাপ্ত এই বইয়ের নাম দিয়েছিলেন তিনি, ‘এনাথিল নালামিরুনথাল কনভু তামিলাগাম উরুভাগুম পুয়ালাই থান্ডিনাল থেন্ড্রাল’। বিষয়টি নিশ্চিত করেছেন বইটির সহ-লেখক ও প্রেসিডেন্ট থাকাকালে আবদুল কালামের বৈজ্ঞানিক উপদেষ্টা ভি পুনরাজ।

তামিল সংবাদ চ্যানেল পুঠিয়া থালাইমুরাইকে দেওয়া এক সাক্ষাৎকারে পুনরাজ জানান, গত ২৩ জুলাই বইটি নিয়ে তার সঙ্গে আবদুল কালামের শেষ আলোচনা হয়।
APJ_Abul_Kalam_02
তিনি বলেন, আবদুল কালাম এক উন্নত তামিলনাড়ুর স্বপ্ন দেখেছিলেন। রাজ্যকে উন্নতির শিখরে পৌঁছে দিতে বইটিতে তিনি দিকনির্দেশনা দিতে শুরু করেছিলেন।

একইভাবে ভারতকে উন্নতির শির্ষে দেখতে ভিশন-২০২০ এর অংশ হিসেবে তামিলনাড়ুর অধিবাসীদের জন্য অপর একটি বইও প্রকাশের ইচ্ছে ছিল তার। লেখাও শুরু করেছিলেন। কিন্তু এটিও রয়ে গেছে অসম্পূর্ণ।  
 
ভারতের ‘মিসাইল ম্যান’খ্যাত এপিজে আবদুল কালাম ২৯টি বই লিখে গেছেন। এর মধ্যে তার আত্মজীবনীমূলক বই ‘উইংস অব ফায়ার’ সবচেয়ে জনপ্রিয়। এ পর্যন্ত বইটির ২০ লাখের বেশি কপি বিক্রি হয়েছে। তার আরেকটি জনপ্রিয় বই হলো, ‘ইগনাইটেড মাইন্ডস’।
APJ_abul_Kalam_01
১৯৩১ সালের ১৫ অক্টোবর ভারতের তামিলনাড়ুর রামেশ্বরামে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন বিজ্ঞানী এপিজে আবদুল কালাম। সোমবার (২৭ জুলাই) সন্ধ্যায় মেঘালয়ের শিলংয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে এক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি পরলোকগমন করেন।
 
বাংলাদেশ সময়: ০৯১৯ ঘন্টা, জুলাই ২৮, ২০১৫
টিএইচ/আরএইচ

** আবদুল কালামের শেষ টুইট
** দিল্লি নেওয়া হচ্ছে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের সেরা ১০ উক্তি
** এপিজে আবদুল কালাম আর নেই
** টুইটারে আবদুল কালামকে শ্রদ্ধাভরে স্মরণ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।