ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘স্যারের বাসায় কখনো কোনো টিভি ছিল না’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
‘স্যারের বাসায় কখনো কোনো টিভি ছিল না’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: গত দুই যুগ ধরে ভারতের সাবেক প্রেসিডেন্ট এপিজে আবদুল কালামের ব্যক্তিগত সহকারীর দায়িত্ব পালন করে আসছেন হ্যারি শেরিডন (৫৩)। ‘ভারতের মিসাইল ম্যান’ খ্যাত এই পরমাণু বিজ্ঞানী আর নেই, বিষয়টি তিনি বিশ্বাসই করতে পারছেন না।



শুধু তিনিই নন, বিশ্ববাসীকে হতবাক করে দিয়ে সোমবার (২৭ জুলাই) সন্ধ্যায় মেঘালয়ের শিলংয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে এক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হন ভারতরত্ম পুরস্কার পাওয়া এপিজে আবদুল কালাম। এরপর দ্রুত তাকে স্থানীয় বেথানি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ভারতীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া এক বক্তব্যে হ্যারি শেরিডন বলেন, মঙ্গলবার (২৮ জুলাই) বিকেলে বাড়ি ফেরার লক্ষ্যে সোমবার বেলা ১২টা ২০ মিনিটে স্যার বাসা ত্যাগ করেন। দিল্লি ত্যাগ করার সময় স্যারের শারীরিক অবস্থা ভালোই ছিল।

সন্ধ্যা ৭টা নাগাদ আমাদের একজন কর্মকর্তার ফোন পাই। ওপাশ থেকে বলা হয়, বুকের বাঁ দিকে ব্যথা অনুভব করায় স্যারকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর কিছুক্ষণ পরই আরেকটি ফোন কল স্যারের মৃত্যুর খবর জানায়।

presidentkalamব্যক্তিগত সহকারী শেরিডন বলেন, স্যারের বাসায় কখনও কোনো টেলিভিশন ছিল না। সকাল সাড়ে ৬টা থেকে ৭টার মধ্যে তিনি দিন শুরু করতেন। রাত ২টা পর্যন্ত জেগে থাকতেন। নিয়মিত রেডিও শুনতেন স্যার, বেশিরভাগ সময়ই শুনতেন ‘অল ইন্ডিয়া রেডিও’।

ব্যক্তিগত চিকিৎসক নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করতেন। তিনি কোনো সমস্যার কথা বলেননি বলেও জানান শেরিডন।

এপিজে কালাম স্যার খুবই ভালো মানুষ ছিলেন। ভারতের তার মতো আরও অনেক নেতার প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেন হ্যারি শেরিডন (৫৩)।

ভারতরত্ম পুরস্কার পাওয়া ‘ভারতের মিসাইল ম্যান’খ্যাত এই পরমাণু বিজ্ঞানীর পুরো নাম আবুল পাকির জয়নুল-আবেদিন আবদুল কালাম।

এপিজে আবদুল কালাম ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরামে এক দরিদ্র পরিবারে জন্ম নেন তিনি। তার পিতার নাম জয়নুল আবেদিন ও মাতার নাম আসিআম্মা।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৫
জেডএস/

** একজন আবদুল কালাম: পরশ পাথর, শিক্ষক এবং পথপ্রদর্শক
** ‘পারলে একদিন অতিরিক্ত কাজ করবে’
** লন্ডনে নৈশভোজ-বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল মমতার
** আবদুল কালামের শেষ টুইট
** আবদুল কালামের স্মরণে ভারতীয় সংসদে নিরবতা
** আবদুল কালামের সেরা ১০ উক্তি
** দিল্লি নেওয়া হচ্ছে আবদুল কালামের মরদেহ
** আবদুল কালামের যে ইচ্ছা অপূর্ণই রয়ে গেলো
** টুইটারে আবদুল কালামকে শ্রদ্ধাভরে স্মরণ
** এপিজে আবদুল কালাম আর নেই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।