ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন শখের শিকারির হাতে নিহত জিম্বাবুয়ের বিখ্যাত সিংহ সেসিল (ভিডিওসহ)

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
মার্কিন শখের শিকারির হাতে নিহত জিম্বাবুয়ের বিখ্যাত সিংহ সেসিল (ভিডিওসহ) ছবি: সংগৃহীত

ঢাকা: জিম্বাবুয়ের বিখ্যাত সিংহ ‘সেসিল দ্য লায়ন’কে তীর ছুড়ে হত্যা করেছেন এক ধনী মার্কিন শিকারি। পেশায় দন্ত চিকিৎসক ওই শিকারীর এহেন কাণ্ডে উঠেছে তীব্র সমালোচনার ঝড়।



জানা গেছে, তীর বিদ্ধ হওয়ার পর অন্তত ৪০ ঘণ্টা যন্ত্রণা ভোগের পর মারা যায় সেসিল। সিংহটি জিম্বাবুয়ের হোয়াংগে ন্যাশনাল পার্কের অন্যতম পর্যটন আকর্ষণ ছিলো। সিংহটিকে লোভ দেখিয়ে পার্কের সীমানার বাইরে বের করে হত্যা করা হয় বলে অভিযোগ উঠেছে। চলতি মাসের প্রথম দিকে এ ঘটনা ঘটে।

জিম্বাবুয়ের সাফারি অপারেটরস অ্যাসোসিয়েশন এর প্রেসিডেন্ট এমানুয়েল ফানডিরা বলেন, ওয়াল্টার জেমস পালমার নামের এক মার্কিন ভদ্রলোক সিংহটিকে মেরেছেন।



জানা গেছে, স্থানীয় শিকারী থিও ব্রোংকহর্স্টকে নিয়ে শিকার অভিযানে বের হন পালমার। এ সময় তিনি সিংহটিকে লক্ষ্য করে তীর ছোড়েন। এ ঘটনায় সিংহটি আহত হলেও পালিয়ে যেতে সক্ষম হয়। এরপর ৪০ ঘণ্টা সিংহটির পিছু ধাওয়া করে একে গুলি করে হত্যা করে শিকারীদ্বয়। পরে শিকারের এ ঘটনাকে ধামাচাপা দেয়ার জন্য তারা সেসিলের শরীরে থাকা কলার আইডি খুলে ফেলার চেষ্টা চালান। এরপর এর চামড়া ছাড়িয়ে নেয়া হয়।

১৩ বছর বয়সী সেসিল হোয়াংগে সাফারির কর্মচারী এবং দর্শনার্থীদের কাছে আইকন হিসেবে পরিচিত ছিলো। প্রতি বছর হোয়াংগে সাফারি পার্কে ৫০ হাজার দর্শনার্থীর আগমন ঘটে যার অর্ধেকই বিদেশি।

এ দিকে এ ঘটনার জেরে শিকারী ব্রোংকহর্স্ট এবং পার্কের পার্শ্ববর্তী ভূমির মালিক হনেস্ট এনডুভোকে বুধবার ভিক্টোরিয়া ফলসের একটি আদালতে তোলা হবে। তাদের বিরুদ্ধে অবৈধভাবে বন্য পশু শিকারের অভিযোগ আনা হবে বলে জানা গেছে। তবে পালমার আগেই দেশ ছেড়ে চলে যাওয়ায় তাকে কিভাবে শাস্তির সম্মুখীন করা হবে তা জানা যায়নি।



বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।