ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীন সফরে এরদোগান, উইঘুর ও ক্ষেপণাস্ত্র ইস্যুতে অগ্রগতির প্রত্যাশা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
চীন সফরে এরদোগান, উইঘুর ও ক্ষেপণাস্ত্র ইস্যুতে অগ্রগতির প্রত্যাশা রেসিপ তাইপ এরদোগান

ঢাকা: চীনের রাজধানী বেইজিংয়ে অবতরণ করেছেন দেশটিতে সফররত তুর্কি প্রেসিডেন্ট রেসিপ তাইপ এরদোগান। সফরে দুই দেশের বাণিজ্যিক ও সামরিক সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে চীনা নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি।

তবে চীনের সংখ্যালঘু মুসলিম উইঘুর জনগোষ্ঠীর ওপর চীনা সরকারের অব্যাহত দমন পীড়ণের বিষয়টি এই সফরে ছায়া ফেলবে বলে ধারণা করা হচ্ছে। উইঘুররা জাতিগতভাবে তুর্কি। তারা চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশের আদি বাসিন্দা।

বুধবার দিনের শেষে চীনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে মিলিত হবেন এরদোগান।

চলতি মাসের প্রথম দিকে থাইল্যান্ডে আশ্রয় নেয়া উইঘুর ভিন্ন মতাবলম্বীদের চীনে জোরপূর্বক ফেরত পাঠানো্ নিয়ে বিতর্কে জড়িয়ে পড়ে দুই দেশই। আঙ্কারা চীনের বদলে তুরস্কে ফেরত চেয়েছিলো ওই উইঘুরদের। তবে বেইজিংয়ের চাপে ব্যাংকক তাদের চীনে ফেরত দিতে বাধ্য হয়। তবে এর আগে গত জুনে ১৭০ উইঘুর নারী-পুরুষকে তুরস্কে প্রেরণ করে থাইল্যান্ড।

এদিকে এই সফরেই চীনের সঙ্গে থেমে থাকা ৩৪০ কোটি ডলারের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় চুক্তির অগ্রগতির ব্যাপারেও আলোচনা হবে বলে জানা গেছে।

এছাড়া চীনে তুরস্কের বাণিজ্য ঘাটতি কমানোর প্রচেষ্টাও এরদোগানের সফরের অন্যতম উদ্দেশ্য বলে জানা গেছে। চীন ও তুরস্কের মধ্যে বিপুল পরিমাণ বাণিজ্য হলেও দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি ব্যাপক।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।