ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অন্তিম যাত্রায় রামেশ্বরমে আবদুল কালাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
অন্তিম যাত্রায় রামেশ্বরমে আবদুল কালাম এপিজে আবদুল কালাম

ঢাকা: দিল্লি থেকে রামেশ্বরম নিয়ে যাওয়া হল ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের দেহ।

বুধবার সকালে বিমানে প্রথমে দিল্লি থেকে তামিলনাড়ুর মাদুরাইয়ে নেয়া হয়।

সেখান থেকে হেলিকপ্টারে রামেশ্বরম।

APJ_02কালামের জন্মস্থান এই রামেশ্বরমেই বৃহস্পতিবার বেলা ১১টায় তার শেষকৃত্য সম্পন্ন হবে। শেষকৃত্যে ভারত সরকারের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ উপস্থিত থাকবেন মন্ত্রী,সংসদ সদস্য এবং অন্যান্য ঊর্ধ্বতন বেসামরিক সামরিক কর্মকর্তারা।

প্রাক্তন রাষ্ট্রপতির দেহ যে বিমানে নিয়ে যাওয়া হয়, সেই একই বিমানে শেষকৃত্যে যোগ দিতে গিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাই়ডু এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কার।

উল্লেখ্য, সোমবার সন্ধ্যায় মেঘালয়ের রাজধানী শিলংয়ে অবস্থিত ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যানেজমেন্টে (আইআইএম) একটি আলোচনাসভায় ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলার সময় মঞ্চের উপর ঢলে পড়েন কালাম। সংজ্ঞাহীন অবস্থায় তাঁকে সঙ্গে সঙ্গে স্থানীয় বেথেনি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যান তিনি।

মঙ্গলবার দুপুরে তার দেহ বিশেষ বিমানে উড়িয়ে নিয়ে আসা হয় দিল্লিতে। পালাম বিমানবন্দরেই তাঁকে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, দিল্লির উপরাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীও।

এর পর তাঁর দেহ নিয়ে যাওয়া হয় রাজাজি মার্গে, তাঁর বাসভবনে। সেখানে রাত পর্যন্ত তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে নামে সাধারণ মানুষের ঢল।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।