ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এমএইচ৩৭০

একই স্থানে এবার মিললো স্যুটকেস!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৫
একই স্থানে এবার মিললো স্যুটকেস! ছবি: সংগৃহীত

ঢাকা: প্লেনের ধ্বংসাবশেষ উদ্ধারের পর এবার ফরাসী উপকূলের একই স্থানে পাওয়া গেল ভাঙ্গাচোরা এক স্যুটকেস। এই দুই আলামতের আকৃতি ও প্রকৃতি বিশেষজ্ঞদের মনযোগ নিখোঁজ মালয়েশিয়ান যাত্রীবাহী প্লেন এমএইচ৩৭০ এর দিকেই আকর্ষণ করছে।



বুধবার (২৯ জুলাই) ভারত মহাসাগরে ফরাসী দ্বীপ লা রিউনিয়নের উপকূলে ভেসে আসে একটি প্লেনের ধ্বংসাবশেষ। আর বৃহস্পতিবার (৩০ জুলাই) একই স্থানে এক পৌর কর্মী খুঁজে পান এক ভাঙ্গাচোরা স্যুটকেস। আগেরদিন উদ্ধার প্লেনের ধ্বংসাবশেষের মতো এই স্যুটকেসটিও পরীক্ষা-নিরীক্ষার জন্য নিয়ে গেছে কর্তৃপক্ষ।

যদিও এর আগে অস্ট্রেলীয় উপকূলসহ বেশ কয়েকটি স্থানে এমন সন্দেহজনক বস্তু ও আলামতের সন্ধান মিলেছে, তবু বিশেষজ্ঞরা বলছেন, এবার হয়তো ২০১৪ সালের মার্চে ২৩৯ আরোহী নিয়ে নিখোঁজ হওয়া বোয়িং-৭৭৭ এর কোনো হদিস মিললেও মিলতে পারে।

বুধবার উদ্ধার হওয়া প্লেনের ধ্বংসাবশেষের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্তে আসতে পারেননি বিশেষজ্ঞরা। তবে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলীয় উপ-প্রধানমন্ত্রী ওয়ারেন ট্রুস বলেছেন, ভেসে আসা বস্তুটি মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ প্লেনটির হওয়ার সম্ভাবনাই বেশি।

তিনি বলেন, প্রাথমিক পরীক্ষায় যতোটুকু মনে হয়েছে, প্রায় ১৬ মাস ধরে ভেসে এই বস্তু লা রিউনিয়ন দ্বীপে এসেছে। এতে একটা নাম্বার পাওয়া গেছে, তবে তা কোনো সিরিয়াল নাম্বার নয়। এটি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

ট্রুস সাংবাদিকদের আরও জানান, উদ্ধার অংশগুলো পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি চলমান বহুজাতিক অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত থাকবে।

উদ্ধার অংশের ছবির ভিত্তিতে মার্কিন এক কর্মকর্তা একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, যে অংশটি ফরাসী উপকূলে ভেসে এসেছে, তা কোনো বোয়িং-৭৭৭ প্লেনেরই। এই অংশকে বলা হয় ‘ফ্ল্যাপারন’। এধরনের অংশ বোয়িং-৭৭৭ সিরিজের প্লেনের পাখায় লাগানো থাকে।

এভিয়েশন বিশেষজ্ঞ জেভিয়ের তাইতেলম্যানও একই ধরণের মন্তব্য করেছেন। বোয়িং-৭৭৭ সিরিজের দুই পাখাতেই লাগানো থাকা ‘ফ্ল্যাপারন’ প্লেনের উড্ডয়ন ও আবর্তন নিয়ন্ত্রণ করে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৫
আরএইচ

** এমএইচ৩৭০ এর ধ্বংসাবশেষ উদ্ধার!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।