ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এমএইচ৩৭০

প্যারিসে পৌঁছেছে লা রিউনিয়নে উদ্ধার ধ্বংসাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, আগস্ট ১, ২০১৫
প্যারিসে পৌঁছেছে লা রিউনিয়নে উদ্ধার ধ্বংসাবশেষ ছবি: সংগৃহীত

ঢাকা: ভারত মহাসাগরে ফ্রান্সের দ্বীপ লা রিউনিয়নে ভেসে আসা ধ্বংসাবশেষ প্যারিসে পৌঁছেছে। ধারণা করা হচ্ছে, ১৬ মাস আগে নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের যাত্রীবাহী প্লেন এমএইচ-৩৭০ এর অংশ এটি।



বুধবার (২৯ জুলাই) ধ্বংসাবশেষটি লা রিউনিয়ন দ্বীপে ভেসে আসে। এতে পাওয়া একটি নাম্বার বিশ্লেষন করে বোয়িং-৭৭৭ সিরিজের কোনো প্লেনেরই অংশ এটি বলে নিশ্চিত করেছে মালয়েশিয়ান এয়ারলাইন্স। তবে এ ব্যাপারে ফরাসী সামরিক বিশেষজ্ঞরা আরও পরীক্ষা-নিরীক্ষা করবেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বিশেষজ্ঞরা বলছেন, উদ্ধার অংশটি এমএইচ৩৭০ এরই হওয়ার সম্ভাবনা বেশি। কারণ এটি একটি প্লেনের ‘ফ্ল্যাপেরন’, যা শুধুমাত্র কোনো বোয়িং-৭৭৭ সিরিজের প্লেনের ডানায়ই লাগানো থাকে। প্লেনটির উড্ডয়ন ও আবর্তণ নিয়ন্ত্রণ করে এই অংশ।

২০১৪ সালের মার্চে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে ২৩৯ আরোহী নিয়ে নিখোঁজ হয় মালয়েশিয়ান এয়ারলাইন্সের প্লেন এমএইচ৩৭০। এরপর থেকেই ভারত মহাসাগরের বিশাল এলাকাজুড়ে অস্ট্রেলিয়ার নেতৃত্বে বহুজাতিক অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালিত হচ্ছে।

ফরাসী কর্তৃপক্ষ জানিয়েছে, মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি দল এরই মধ্যে ফ্রান্সে পৌঁছেছে। উদ্ধার অংশের পরীক্ষা-নিরীক্ষা বুধবার (০৫ আগস্ট) থেকে শুরু হওয়ার কথা।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৫
আরএইচ

** লা রিউনিয়নে উদ্ধার ধ্বংসাবশেষ এমএইচ৩৭০’র!
** এমএইচ৩৭০ এর ধ্বংসাবশেষ উদ্ধার!
** একই স্থানে এবার মিললো স্যুটকেস!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।