ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইরানে চালু হলো ফাস্টফুড চেইন ম্যাশডোনাল্ডস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৫
ইরানে চালু হলো ফাস্টফুড চেইন ম্যাশডোনাল্ডস ছবি: সংগৃহীত

ঢাকা: যুক্তরাষ্ট্রভিত্তিক ফাস্টফুড প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ডসের আদলে ইরানে চালু হলো ম্যাশডোনাল্ডস নামে একটি ফাস্টফুড প্রতিষ্ঠান। সম্প্রতি দেশটির রাজধানী তেহরানে একটি শাখা খোলার মধ্য দিয়ে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি।

  

শুধু নামই নয়, ম্যাকডোনাল্ডসের লোগোর সঙ্গেও রয়েছে মিল রয়েছে ইরানি ফাস্টফুড প্রতিষ্ঠানটির।

ম্যাকডোনাল্ডসের খাবারের প্রতি ইরানের তরুণ প্রজন্মের আগ্রহের কথা মাথায় রেখেই এ নাম ও লোগো ব্যবহার করা হয়েছে বলে ম্যাশডোনাল্ড মালিক হাসান সংবাদমাধ্যমকে জানান।

তিনি বলেন, দোকানের নাম ম্যাকডোনাল্ড দিলে কট্টরপন্থীরা ব্যাপারটিকে ভালভাবে নিতেন না। তাই আমার ছেলের পরামর্শে এই নাম ঠিক করেছি। এর পরেও সরকার ও কট্টরপন্থী রাজনীতিকদের জবাবদিহিতার মুখে পড়তে হয়েছে আমাকে। তারা এই নামটিকে ‘পশ্চিমা নাম’ বলে অভিহিত করেছিল। অবশ্য ক’দিন বাদেই সবাই নামটিতে অভ্যস্ত হয়ে উঠেছেন।

হাসান আরও বলেন, ম্যাকডোনাল্ডসের মতো সফল একটি ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠানটিকে গড়ে তোলার স্বপ্ন দেখছি আমরা। আর এজন্য সর্বোচ্চ চেষ্টাটি’ই করছি।
 
ইদানীং দেশটির রাস্তার পাশের খাবারের দোকানগুলোতে আমেরিকান খাবার জনপ্রিয় হয়ে উঠছে। বিশ্লেষকরা মনে করছেন, ইরানের তরুণ প্রজন্ম যুক্তরাষ্ট্র বিরোধী মনোভাব থেকে সরে আসছে। আর এ অবস্থাকে তারই প্রতিফলন মনে করছেন তারা।

অবশ্য দেশটিতে বিদেশি ব্যবসায়িক উদ্যোগ ও বিনিয়োগকে এখনও নেতিবাচক মনে করছেন নীতি নির্ধারকরা। তাদের মতে, ইরানে বিদেশিরা আসতে পারবে, কিন্তু তাদের ব্যবসায়িক চিন্তা নয়।

সম্প্রতি ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষের কাছে ইরানে শাখা খোলার প্রস্তাব এলে উদ্যোগ নেয় প্রতিষ্ঠানটি। কিন্তু দেশটির সরকারের কঠোর নিষেধাজ্ঞায় তা সম্ভব হয়নি।

১৯৭৯ সালে বিপ্লবের পর ইরানে সব আমেরিকান কোম্পানির জন্য ব্যবসা নিষিদ্ধ হয়ে যায়। এরপর ১৯৯৪ সালে এক ইরানি ব্যবসায়ীর ম্যাকডোনাল্ডসের শাখা খোলার ঘোষণায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এ ব্যাপারে দেশটির প্রভাবশালী জনপ্রতিনিধি গোলাম আলি হাদ্দাদ আদেল বলেন, বিদেশি বিনিয়োগকারীদের ইরানে ব্যবসা করতে আসার সংবাদ আশঙ্কার।

প্রসঙ্গত, সরকারের নিষেধাজ্ঞায় কোনও আমেরিকান ফাস্টফুড চেইনশপ ইরানে নেই। তবে স্থানীয় মালিকানাধীন কেএফসি ও পিৎজা হাটের কিছু শাখা রয়েছে সেখানে।

একদিন ইরানে ম্যাকডোনাল্ডসের শাখা খোলার স্বপ্ন দেখেন ম্যাশডোনাল্ড মালিক হাসান। যদিও খুব নিকট সময়ে তা হওয়ার নয় বলেও মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।