ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এমএইচ৩৭০ এর ডানায় খুললো নতুন রহস্যের দ্বার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
এমএইচ৩৭০ এর ডানায় খুললো নতুন রহস্যের দ্বার

ঢাকা: গত ২৯ জুলাই ফরাসি শাসিত ভারত মহাসাগরের দ্বীপ লা রিউনিয়নে একটি বোয়িং ৭৭৭ প্লেনের ডানার অংশ ভেসে আসে। এর একদিন পর পাওয়া যায় একটি স্যুটকেস।

পরবর্তীতে ওই এলাকার সৈকতে আরেকটি ধ্বংসাবশেষ ভেসে আসে, এটি বোয়িংয়ের দরজা বলে ধারণা করা হয়।

ভেসে আসা ডানার ওই অংশ পরীক্ষা-নিরীক্ষার পর স্থানীয় সময় বুধবার (০৫ আগস্ট) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক সংবাদমাধ্যমকে জানান, সন্ধান পাওয়া ডানার অংশটি নিখোঁজ মালয়েশীয় উড়োজাহাজ এমএইচ ৩৭০’র।

মালয়েশীয় প্রধানমন্ত্রীর ওই দাবির মধ্য দিয়ে এমএইচ৩৭০’র পরিণতি নিয়ে নতুন করে শুরু হলো জল্পনা কল্পনা।

২৩৯ জন আরোহী নিয়ে ২০১৪ সালের ৮ মার্চ রাত পৌনে ১টার দিকে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে বেইজিংয়ের উদ্দেশ্যে উড়াল দেয় মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০, বিষয়টি সবার জানা।  

প্লেনের প্রধান পাইলট ৫৩ বছর বয়সী জাহরি আহমেদের ছিল ৩৩ বছরের প্লেন চালানোর অভিজ্ঞতা। কো-পাইলট ছিলেন ২৭ বছর বয়সী ফারিক আব্দুল হামিদ।

ভিয়েতনাম এয়ার-ট্রাফিক কন্ট্রোল এলাকা পেরোনোর পর ককপিট থেকে সবশেষ একটি ভয়েস মেসেজ আসে, ‘গুড নাইট, মালয়েশিয়ান ৩৭০’, রাত তখন ১টা ১৯ মিনিট।

এরপরই রাত আনুমানিক দেড়টার সময় প্লেনের ট্র্যাকিং সিস্টেম হঠাৎই বন্ধ হয়ে যায়। যদিও সামরিক রাডারের তথ্যে বলা হয়, রাত সোয়া ২টা নাগাদ প্লেনটি ভারত মহাসাগরের উপর অবস্থান করছিল।

তবে নিখোঁজ হওয়ার আগে প্লেনটি আসলেই কি কোনো বিপদ সংকেত পাঠিয়েছিল? আসলেই কি ওইদিন রাতে আকাশ পরিষ্কার ছিল? প্লেনটির নিখোঁজ হওয়ার সঙ্গে সত্যিই কি কোনো পাইলট জড়িত ছিলেন? এসব অনেক প্রশ্নেরই উত্তর এখনও সবার অজানা।

ওই ঘটনার পর সংবাদমাধ্যম জানায়, প্রধান পাইলট জাহরি মালয়েশিয়ার বিরোধী দলের রাজনীতির সঙ্গে জড়িত। আর তার কো-পাইলটও একবার নিরাপত্তার নিয়ম ভেঙে ককপিটে যাত্রী নিয়ে এসেছিলেন।

এমএইচ৩৭০ নিখোঁজের ঘটনাটি কোনো ছিনতাই বা সন্ত্রাসী কর্মকাণ্ড ছিল কি-না তা এখনও সবার অজানা। আর প্লেনটি যদি বিধ্বস্ত হয় তাহলে কি তা ভারত মহাসাগরেরই কোন অংশে ডুবেছে কি না তাও অজানা।

তবে সম্প্রতি পাওয়া ধ্বংসাবশেষ হতভাগ্য যাত্রীদের স্বজনদের মনে নতুন আশা জাগিয়েছে। প্লেনটির রহস্য উদঘাটনে তৎপরতা শেষ পর্যন্ত কতদূর গড়ায় এখন তাই দেখার অপেক্ষা।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
জেডএস/আরআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।