ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অধিকাংশ মার্কিনি হিরোশিমা-নাগাসাকি হামলার পক্ষে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৫
অধিকাংশ মার্কিনি হিরোশিমা-নাগাসাকি হামলার পক্ষে! ছবি: সংগৃহীত

ঢাকা: সাত দশক আগে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে ঘটে যায় মানব ইতিহাসের সবচেয়ে কলঙ্কময় ঘটনা। ১৯৪৫ সালের ৬ ও ৯ আগস্ট ওই দুই শহরের আকাশ থেকে নেমে আসে ‘লিটল বয়’ ও ‘ফ্যাট ম্যান’।

দুই মৃত্যুদূতের আঘাতে মুহূর্তেই আক্রান্ত এলাকা পরিণত হয় ধ্বংসস্তুপে। মৃত্যু হয় লাখ লাখ মানুষের।

১৯৪৫ সালের ৬ আগস্ট স্থানীয় সময় সকাল ৮টা ১৫ মিনিটে মার্কিন বাহিনী হিরোশিমায় পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায়। এর তিন দিন পর ৯ আগস্ট স্থানীয় সময় সকাল ১১টা ১ মিনিটে নাগাসাকির আকাশে বিস্ফোরিত হয় ‘ফ্যাট ম্যান’।  

পরবর্তীতে এ দুই হামলার নিন্দায় মুখর হয় সারাবিশ্ব। নারকীয় এ ঘটনার খবরে মার্কিন যুক্তরাষ্ট্রেও ওঠে সমালোচনার ঝড়। সেই সঙ্গে অনুতপ্ত হন বোমা তৈরির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সংশ্লিষ্ট অনেকেই।

১৯৫৪ সালে অনুতপ্ত আইনস্টাইন বলেছিলেন, ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্টকে বোমা তৈরির পরামর্শ দিয়ে চিঠি লিখে আমি আমার জীবনের সবচেয়ে বড় ভুলটা করে ফেলেছি।

যুক্তরাষ্ট্রের ৩৪তম প্রেসিডেন্ট আইজেনহাওয়ার তার বইতে লিখেছেন, আমার দেশ এমন একটা অস্ত্রের প্রথম ব্যবহারকারী, এ বিষয়টা আমার কাছে চরম নিন্দার।

অথচ সাত দশক পর এসে দেখা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ৫৬ শতাংশ মানুষ এখনও হিরোশিমা ও নাগাসাকিতে হামলার ঘটনা যৌক্তিক ছিল বলে মনে করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক পিউ রিসার্চ সেন্টরের পরিচালিত নতুন এক জরিপে এমনই এক তথ্য উঠে এসেছে।

তবে গবেষণা সংস্থাটির জরিপ বলছে, হামলার পক্ষে অবস্থান নেওয়া মার্কিনির সংখ্যা দিন দিন কমছে। ১৯৪৫ সালে দেশটির ৮৫ শতাংশ মানুষ পারমাণবিক হামলার পক্ষে নিজের মত দিয়েছিলেন। ১৯৯১ সালে হামলার পক্ষে মত দিয়েছিলেন ৬৩ শতাংশ মার্কিনি। আর এ সংখ্যা কমে ২০১৫ সালে এসে দাঁড়িয়েছে ৫৬ শতাংশে।

হামলার পক্ষে অবস্থান নেওয়াদের যুক্তি, পারমাণবিক বিস্ফোরণের এ ঘটনাই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি টেনে দিয়েছে। তবে ইতিহাস বলছে অন্য কথা। ১৯৪৫ সালের শুরুর দিকে ইয়েল্টা বৈঠকের দু’দিন আগে প্রেসিডেন্ট রুজভেল্ট জেনারেল ডগলাস ম্যাকআর্থারের কাছ থেকে জাপান আত্মসমর্পন করতে পারে, এমন একটা তথ্য জানতে পেরেছিলেন।

শুধু তাই নয়, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ইনস্টিটিউট ফর হিস্টোরিকাল রিভিউ-এর তথ্যমতে, টোকিও হামলার পর ১৯৪৫ সালের এপ্রিল ও মে মাসে জাপান তিন দফায় যুদ্ধ শেষ করার চেষ্টা চালায়।

নাগাসাকিতে হামলার ছয় দিন পর ১৯৪৫ সালের ১৫ আগস্ট আত্মসমর্পনের ঘোষণা দেয় জাপান। একই বছর ২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পনের দলিলে স্বাক্ষরের মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি ঘটে। কিন্তু শিকাগো ট্রিবিউনের এক প্রতিবেদন বলছে, এ আনুষ্ঠানিক ঘোষণার আট মাস আগেই মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পনের একটি দলিল পাঠায় জাপান সরকার। তখন তা প্রত্যাখ্যান করা হয়।

পিউ রিসার্চ সেন্টারের জরিপে দেখা যায়, ৩৪ শতাংশ মার্কিন জনগণ হিরোশিমা ও নাগাসাকিতে হামলার কোনো যৌক্তিকতা দেখেন না। তাদের মতে এ হামলা ছিল অন্যায়। আর ১০ শতাংশ মানুষ এ ব্যাপারে নিজের অভিমত জানাননি।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৫
আরএইচ/আরআই

** হিরোশিমার দুঃখ, ৬ আগস্ট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।