ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘স্থানীয় সময়’-এর ঘোষণা দিল উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
‘স্থানীয় সময়’-এর ঘোষণা দিল উ. কোরিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: এক শতাব্দি ধরে জাপানের স্থানীয় সময় মেনেই নিজেদের কার্যসূচি পরিচালনা করে আসছিলো কোরীয় উপদ্বীপের জনসাধারণ। কিন্তু এখন থেকে আর তা হবে না।

নিজস্ব স্থানীয় সময়ের ঘোষণা দিয়েছে এই উপদ্বীপের একাংশ, উত্তর কোরিয়া। সেখানে এখন থেকে মানুষ তাদের জীবন পরিচালনা করবেন নিজেদের সময় মেনে।

দেশটির সংসদে এ ব্যাপারে বুধবার (০৫ আগস্ট) একটি সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। শুক্রবার (০৭ আগস্ট) এলো আনুষ্ঠানিক ঘোষণাও। নতুন নির্ধারিত এই স্থানীয় সময় কার্যকর হবে ১৫ আগস্ট থেকে। এদিন কোরীয় উপদ্বীপের ৭০তম স্বাধীনতা দিবস।

১৯১০ সালে কোরীয় উপদ্বীপ দখল করে নেয় জাপান। ১৯১২ সালে জাপান সম্রাট নিজ ভূখণ্ডের স্থানীয় সময় এই অঞ্চলেও প্রয়োগ করেন। তখন থেকে গত এক শতাব্দি ধরে এই উপদ্বীপে ‘জাপান সময়’ মেনেই কর্মসূচি পরিচালিত হয়ে আসছে। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয়ের সঙ্গে সঙ্গে কোরীয় উপদ্বীপ হাতছাড়া হয়ে যায় জাপানের।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, দেশটিতে নির্ধারিত এই স্থানীয় সময়কে ‘পিয়ংইয়ং সময়’ বলা হচ্ছে। ভূপ্রাকৃতিক অবস্থানের সঙ্গে সামঞ্জস্য রেথে গ্রিনিচ সময় সকাল সাড়ে আটটায় ‘জিরো আওয়ার’ ধরে এই সময় নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ জাপান ও দক্ষিণ কোরিয়ার চেয়ে ৩০ মিনিট আগে। গ্রিনিচ সময় সকাল ৯টায় ওই দুই দেশে ‘জিরো আওয়ার’ গণনা করা হয়।

কেসিএনএ-কে দেওয়া সাক্ষাৎকারে উত্তর কোরিয়ার কর্মকর্তারা বলেছেন, জাপানের দুর্বৃত্ত সম্রাট এই ক্ষমার অযোগ্য অপরাধ করেছিলো। সব ধরনের অধিকার থেকে বঞ্চিত করার ষড়যন্ত্রের অংশ হিসেবে কোরীয় উপদ্বীপকে তার নিজস্ব সময় থেকেও বঞ্চিত করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।