ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এমএইচ৩৭০

লা রিউনিয়নে অনুসন্ধানের পরিকল্পনা ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
লা রিউনিয়নে অনুসন্ধানের পরিকল্পনা ফ্রান্সের

ঢাকা: আরও ধ্বংসাবশেষের সন্ধানে ভারত মহাসাগরে ফ্রান্স অধিকৃত দ্বীপ লা রিউনিয়নের ভেতরে ও বাইরে অনুসন্ধান চালানোর পরিকল্পনা করেছে ফরাসী কর্তৃপক্ষ।

গত ২৯ জুলাই দ্বীপটিতে ভেসে আসে একটি প্লেনের ডানার অংশ।

এর পরদিন গত ৩০ জুলাই একই স্থানে উদ্ধার হয় একটি ভাঙ্গাচোরা স্যুটকেস। আর এরপর একই দ্বীপে ভেসে আসে অপর একটি ধ্বংসাবশেষ।

এরই প্রেক্ষিতে লা রিউনিয়নের ভেতরে ও এর আশেপাশের এলাকায় অনুসন্ধানের পরিকল্পনা করেছে দেশটি।

প্রথম ধ্বংসাবশেষটি উদ্ধারের পরপরই বিশেষজ্ঞরা বলেছিলেন, ওই অংশ কোনো বোয়িং-৭৭৭ সিরিজের ডানায় সংযুক্ত থাকা ‘ফ্ল্যাপেরন’। এর পরপরই উদ্ধার অংশটি মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ প্লেন এমএইচ৩৭০ এর বলে গুঞ্জন ওঠে।

মালয়েশিয়ার পক্ষ থেকে গত বৃহস্পতিবার (০৬ আগস্ট) নিশ্চিতও করা হয়েছে, উদ্ধার ওই অংশ এমএইচ৩৭০ এরই। তবে ফরাসী বিশেষজ্ঞরা আরও পরীক্ষা-নিরীক্ষার পর পুরোপুরি নিশ্চিত হয়ে এ ব্যাপারে মন্তব্য করবেন বলে জানিয়েছেন।

এদিকে, তৃতীয় দফায় উদ্ধার ধ্বংসাবশেষটি কোনো বোয়িং প্লেনের দরজার অংশ বলে ধারণা করা হচ্ছে। এটিও পরীক্ষা-নিরীক্ষা করা হবে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে ২৩৯ আরোহী নিয়ে নিখোঁজ হয় মালয়েশিয়ান এয়ারলাইন্সের প্লেন এমএইচ৩৭০। নিখোঁজ হওয়ার পরপরই ভারত মহাসাগরের বিশাল এলাকাজুড়ে অস্ট্রেলিয়ার নেতৃত্বে শুরু হয় বহুজাতিক অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা। এ অভিযান এখনও চলছে। কিন্তু ঘটনার পর ১৭ মাস পেরিয়ে গেলেও এ পর্যন্ত প্লেনটি কিংবা এর আরোহীদের কারোর কোনো সন্ধান মেলেনি।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫
আরএইচ

** এমএইচ৩৭০ এর ডানায় খুললো নতুন রহস্যের দ্বার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।