ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনে বিপুল সংখ্যক ডাইনোসরের ডিম উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৫
চীনে বিপুল সংখ্যক ডাইনোসরের ডিম উদ্ধার ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের গুয়াংডং প্রদেশে একটি বাড়িতে অভিযান চালিয়ে ২৩১টি ডিমের জীবাশ্ম উদ্ধার করেছে পুলিশ। সেই সঙ্গে উদ্ধার করা হয়েছে একটি ডাইনোসরের কঙ্কালও।



দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা জিনহুয়া বৃহস্পতিবার (০৬ আগস্ট) জানিয়েছে, গত ২৯ জুলাই গুয়াংডং প্রদেশের হিউয়ান শহরের ওই বাড়িতে অভিযান চালিয়ে ডিমগুলো ও ডাইনোসরের কঙ্কাল উদ্ধার করা হয়।

ডাইনোসরের ডিমগুলো মেসোজোয়িক যুগের শেষ দিকে ক্রেটেশাস পিরিয়ডের বলে জানিয়েছেন গবেষকরা। জুরাসিক ও টারশিয়ারি পিরিয়ডের মধ্যবর্তী সময়টাকেই ক্রেটেশাস পিরিয়ড বলা হয়।

উদ্ধার কঙ্কালটিও একই সময়ের বলে জানিয়ে বিজ্ঞানীরা বলেছেন, এটি সেরাটোপসিয়ান ডাইনোসরদের সিটাগোসরাস প্রজাতির।

চলতি বছর জুনে হেউয়ান শহরে নির্মাণাধীন একটি ভবন এলাকায় বিপুল সংখ্যক ডাইনোসরের ডিম উদ্ধার হয়। এর প্রায় দেড় মাসের মাথায় গত ২৮ জুলাইও আবার ওই এলাকায় ডিম উদ্ধার হয়। উদ্ধার ডিমগুলো বিভিন্ন সময় চুরি বা ছিনতাই করে নিয়ে যায় স্থানীয় অধিবাসীরা। এ ঘটনায় পুলিশ উদ্ধার অভিযান শুরু করে।

গত দুই দশক ধরেই এই শহরে চলছে বেআইনি খনন কাজ। এখানকার বহু পরিবারের বিরুদ্ধে বাড়িতে জীবাশ্ম রাখা ও নিলামে বিক্রির অভিযোগ রয়েছে। পাচারের আওতায় না পড়ায় নিলামে জীবাশ্ম বিক্রি বেশ সহজেই চলে এখানে।

ডাইনোসরদের আবাসভূমি নামে বিশ্বব্যাপী পরিচিত চীনের হিউয়ান শহর। গত কয়েক দশকে এই এলাকায় প্রচুর পরিমাণ ডাইনোসরের ডিম ও কঙ্কাল উদ্ধার হয়েছে। শহরটির জাদুঘরে ১০ হাজারেরও বেশি ডিমের জীবাশ্ম সংরক্ষিত রয়েছে। এই বিপুল পরিমাণ সংগ্রহের কারণেই গিনেস রেকর্ডসে নাম উঠে গেছে জাদুঘরটির।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৫/আপডেট: ১৮৩০ ঘণ্টা
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।